বিশ্ব বিদ্যালয়

বিশ্ববিদ্যালয়গুলোকে নিজস্ব আয়ে চলার সক্ষমতা অর্জন করতে হবে

বিশ্ববিদ্যালয়গুলোকে উন্নত দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মতো নিজস্ব আয়ে চলার সক্ষমতা অর্জন করতে হবে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক মো. সাজ্জাদ হোসেন।

তিনি বলেন, নিজস্ব আয়ে চলার সক্ষমতা অর্জনে গবেষণা ও নতুন প্রযুক্তির উদ্ভাবনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়গুলোকে শিল্প, বাণিজ্য, কৃষি, চিকিৎসাসহ বিভিন্নমুখী সমস্যার সমাধান দিতে উদ্যোগী হতে হবে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) ইউজিসিতে অনুষ্ঠিত পাবলিক বিশ্ববিদ্যালয়ের ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্ম-পরিকল্পনা বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন পর্যালোচনা ও ফিডব্যাক প্রদান সংক্রান্ত কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক সাজ্জাদ হোসেন বলেন, বাংলাদেশ খনিজ সম্পদ সমৃদ্ধ কোনো দেশ নয়। জনসংখ্যাই আমাদের সবচেয়ে মূল্যবান সম্পদ। কর্মক্ষম জনগোষ্ঠীকে দক্ষ মানবসম্পদে পরিণত করতে পারার ওপরই নির্ভর করছে দেশের ভবিষ্যৎ সমৃদ্ধি। এ ক্ষেত্রে উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

ইউজিসির গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক মো. ফখরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কমিশনের সচিব ফেরদৌস জামান।

ইউজিসির আইএমসিটি বিভাগের সিনিয়র সহকারী পরিচালক ও ইনোভেশন কমিটির ফোকাল পয়েন্ট দ্বিজেন্দ্র চন্দ্র দাসের উপস্থাপনায় কর্মশালায় ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন কমিটির ফোকাল পয়েন্ট ও সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *