খেলাধুলা সর্বশেষ

বাফুফে কে ৩৯ লাখ টাকা জরিমানা করলো ফিফা

বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) গত বছরের এপ্রিলে কড়া শাস্তি দিয়েছিল ফিফা। সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগকে নিষিদ্ধ করা হয়েছিল দুই বছর। সেই ঘটনার এক বছর যেতে না যেতেই আবারও ফিফার থেকে শাস্তি পেল বাফুফে।  বাফুফেকে মোটা অঙ্কের টাকা জরিমানা করেছে ফুটবলের অভিভাবক সংস্থা।

ফিফার ডিসিপ্লিনারি কমিটির এক বিবরণ থেকে জানা গেছে, বাফুফেকে সব মিলিয়ে জরিমানা করা হয়েছে ৩০ হাজার ২৫০ সুইস ফ্রাঁ। বাংলাদেশি মুদ্রায় তা ৩৮ লাখ ৯৩ হাজার ৬১৮ টাকা। বাংলাদেশকে জরিমানা করা হয়েছে ৩ ম্যাচে। ৩ ম্যাচের দুটি বাংলাদেশের মাঠে হয়েছে এবং একটি হয়েছে মালদীপে। প্রথম ঘটনা ঘটে গত বছরের ১২ অক্টোবর মালদ্বীপ ন্যাশনাল ফুটবল স্টেডিয়ামে বিশ্বকাপ বাছাইপর্বের এশিয়া অঞ্চলের বাংলাদেশ-মালদ্বীপ ম্যাচে। দলের অসদাচারণের দায়ে ফিফার ডিসিপ্লিনারি কমিটির ১৪ অনুচ্ছেদ অনুসারে জরিমানা করা হয়েছে ৫ হাজার সুইস ফ্রাঁ। পাশাপাশি ৬ ফুটবলারকে শাস্তিও দেওয়া হয়েছিল। সেই ম্যাচ ড্র হয়েছিল ১-১ গোলে।

মালদ্বীপের পর এরপর ঢাকার মাঠেও জরিমানা গুনতে হয়েছে বাংলাদেশ ফুটবল দলকে। দ্বিতীয় লেগে ১৭ অক্টোবর বসুন্ধরা কিংস অ্যারেনায় বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ-মালদ্বীপ। সেই ম্যাচে মালদ্বীপকে ২-১ গোলে হারিয়েছিল বাংলাদেশ। জয় পেলেও এই ম্যাচে ডিসিপ্লিনারি কমিটির ১৭ অনুচ্ছেদ অনুসারে বাংলাদেশকে করা হয় ১৪ হাজার সুইস ফ্রাঁ জরিমানা। মাঠের শৃঙ্খলা ভঙ্গ করা, গ্যালারিতে আতশবাজি ফাটানোর দায়ে অভিযুক্ত করা হয়েছে।

তৃতীয় যে ম্যাচের কারণে বাংলাদেশ জরিমানা গুনেছে, সেই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল লেবানন। বসুন্ধরা কিংস অ্যারেনায় গত ২১ নভেম্বর বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ১-১ গোল করেছিল বাংলাদেশ ও লেবানন। ডিসিপ্লিনারি কমিটির ১৭ অনুচ্ছেদ অনুসারে বাংলাদেশকে করা হয় ১১ হাজার ২৫০ সুইস ফ্রাঁ জরিমানা। এই ম্যাচেও মাঠের শৃঙ্খলা ভঙ্গ করা, গ্যালারিতে আতশবাজি ফাটানোর দায়ে অভিযুক্ত করা হয়েছে বাংলাদেশকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *