বিনোদন

বলিউডের যে তারকাদের প্রথম ছবি মুক্তিই পায়নি

বলিউডে এমন বহু তারকা রয়েছেন যারা প্রথম ছবিতেই বাজিমাত করেছেন। কিন্তু এমন তারকাও রয়েছেন যাদের প্রথম ছবি বক্স অফিসে সাফল্য না পেলেও পরবর্তী ছবিগুলোর মধ্যে দিয়ে তারা সাফল্যের সিঁড়িতে উঠেছেন। কিন্তু অনিল কাপুর, হৃতিক রোশন, বিদ্যা বালনের মতো কয়েকজন তারকা রয়েছেন যাঁদের প্রথম ছবি মুক্তি পায়নি।

১৯৯৮ সালে ‘দিল সে’ ছবিতে প্রীতি জিনতাকে প্রথম বার বড় পর্দায় দেখা যায়। এই ছবিতে ক্যামিও চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। কিন্তু ‘দিল সে’ ছবিতে কাজ করার আগে অন্য একটি ছবিতে শুটিংয়ের জন্য কথাবার্তা এগিয়ে রেখেছিলেন প্রীতি।

শেখর কাপুরের পরিচালনায় ‘তারা রম পম’ ছবিতে প্রথম অভিনয় করার কথা ছিল প্রীতির। কিন্তু এই ছবির কাজ আর কখনো শুরুই হয়নি। তাই ‘দিল সে’ ছবি দিয়েই প্রীতি তার ক্যারিয়ার শুরু করেন।

শেখরের ‘তারা রম পম’ ছবির মাধ্যমেই বড় পর্দায় পা রাখতেন রাকেশ রোশনের পুত্র হৃতিক। প্রীতির বিপরীতে অভিনয় করতে দেখা যেত হৃতিককে। কিন্তু ছবির কাজ শুরু না হওয়ায় হৃতিক অভিনয়ের প্রথম সুযোগ হারান। ২০০০ সালে রাকেশ রোশনের পরিচালনায় ‘কহো না… প্যার হে’ ছবিটি মুক্তি পায়। এই ছবির মাধ্যমে হৃতিককে প্রথম বড় পর্দায় দেখা যায়। অমিশা পটেলের বিপরীতে অভিনয় করেছিলেন তিনি।

২০০০ সাল। জেপি দত্তের পরিচালনায় মুক্তি পায় ‘রিফিউজি’ ছবিটি। অমিতাভ বচ্চনের পুত্র অভিষেক ও রণধীর কাপুরের কন্যা কারিনা এই ছবিতে অভিনয় করে তখন সবেমাত্র পা রেখেছেন বলিপাড়ায়।

কিন্তু ‘রিফিউজি’ ছবির আগেই অভিষেক অন্য একটি ছবির জন্য কাজ শুরু করে দিয়েছিলেন। রাকেশ ওমপ্রকাশ মেহরার পরিচালনায় ‘সমঝৌতা এক্সপ্রেস’ ছবির শুটিং সামান্য এগিয়ে গিয়েছিল। কিন্তু কোনো অজানা কারণে এই ছবির কাজ বন্ধ হয়ে যায়।

বলিপাড়ায় বিদ্যা বালনের আবির্ভাব ২০০৫ সালে। প্রদীপ সরকারের পরিচালনায় ‘পরিণীতা’ ছবিতে অভিনয় করেন তিনি। সাইফ আলি খান, সঞ্জয় দত্ত, দিয়া মির্জার মতো জনপ্রিয় তারকাদের সঙ্গে পাল্লা দিয়ে অভিনয় করেছিলেন তিনি।

বিদ্যা প্রথম অভিনয় করেছিলেন একটি বাংলা ছবিতে। ২০০৩ সালে গৌতম হালদারের পরিচালনায় মুক্তি পায় ‘ভাল থেকো’ ছবিটি। এই ছবিতে বিদ্যাকে প্রথম অভিনয় করতে দেখা যায়।

কিন্তু ২০০৩ সালের আগে একটি মালয়ালম ছবির শুটিং শুরু করে দিয়েছিলেন বিদ্যা। মোহনলালের সঙ্গে ‘চক্রম’ ছবিতে কাজ করেছিলেন অভিনেত্রী। কিন্তু এই ছবির কাজ থেমে যায়। তাই দক্ষিণী ইন্ডাস্ট্রিতে বিদ্যার প্রথম ছবি মুক্তি পায়নি।

তবে, অনিল কাপুরের ক্ষেত্রে প্রথম ছবি মুক্তি পেলেও তা নির্ধারিত সময়ের পরে মুক্তি পেয়েছে। ১৯৮৩ সালে অনিল অভিনীত প্রথম ছবি ‘রচনা’ মুক্তি পায়। কিন্তু সঠিক সময় মুক্তি পেলে অন্য হিন্দি ছবিতে অনিলকে দেখা যেত। ‘রচনা’ ছবির আগে এমএস সাথ্যুর পরিচালিত ‘কাহাঁ কাহাঁ গুজার গায়ে’ ছবির শুটিং শেষ করেছিলেন অনিল। ১৯৮১ সালে এই ছবির সব কাজ শেষ হয়ে গেলেও মুক্তি পেতে দেরি হচ্ছিল। শেষ পর্যন্ত ৫ বছর পর ১৯৮৬ সালে ‘কাহাঁ কাহাঁ গুজার গায়ে’ ছবিটি মুক্তি পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *