কলেজ বার্তা

পাঠ্যবইকে ‘রাবিশ’ বলায় বলায় বদরুন্নেসা কলেজের শিক্ষকে শোকজ

পাঠ্যবই নিয়ে সমালোচনা করে সামাজিক যোগাযোগমাধ্যমে স্ট্যাটাস দেওয়ায় বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের এক শিক্ষককে শোকজ করা হয়েছে।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের কলেজ শাখার উপ-পরিচালক অধ্যাপক মো. ওয়াহিদুজ্জামান স্বাক্ষরিত এক চিঠিতে ওই শিক্ষককে কারণ দর্শানো হয়।

অভিযুক্ত শিক্ষকের নাম ছাকিনা ইয়াছমিন। তিনি কলেজের ব্যবস্থাপনা বিষয়ের প্রভাষক। ছাকিনা ৩৬তম বিসিএসে সাধারণ শিক্ষা ক্যাডারে নিয়োগ পান।

জানা গেছে, বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের একটি ফেসবুক গ্রুপে লেখেন, ‘৯ম-১০ম শ্রেণির পদার্থবিজ্ঞান বইয়ের মতো রাবিশ বই (টপিক সম্পর্কে সুস্পষ্ট ব্যাখ্যা নেই) আমি আমার জীবনে কম দেখেছি।’

মাউশির নোটিশে বলা হয়েছে, ছাকিনা ইয়াছমিন ব্যবস্থাপনা বিষয়ের প্রভাষক ও সরকারি কর্মকর্তা হয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পদার্থবিজ্ঞান বইয়ের সমালোচনা করেন, যা সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার নির্দেশিকা এবং কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিষয়ে অনৈতিক ও উসকানিমূলক বক্তব্য থেকে বিরত থাকতে দেওয়া অধিদপ্তরের নির্দেশনা পরিপন্থি।

তার বিরুদ্ধে কেন বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে, সে বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে অধিদপ্তরকে লিখিতভাবে জানানোর জন্যও নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।  ওই নোটিশে সই করেছেন।

এ বিষয়ে বদরুন্নেসা কলেজের প্রভাষক ছাকিনা ইয়াছমিন বলেন, ‘আমি কাউকে হেয় করতে এ স্ট্যাটাস দেইনি। আমার অনেক সহকর্মী রয়েছেন, যারা এনসিটিবিতে কাজ করছেন। তাদের দৃষ্টি আকর্ষণ করে পোস্টটা দেওয়া। কেউ হয়তো সুযোগ নিয়ে তা নেতিবাচকভাবে উপস্থাপন করেছেন। আমি নোটিশের জবাব দেবো। সেখানে আমার অবস্থান জানাবো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *