আন্তর্জাতিক

নিরাপত্তা পরিষদে রাশিয়ার ভেটো ক্ষমতা বাতিলের দাবি জেলেনেস্কির

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রাশিয়ার ভেটো ক্ষমতা বাতিলের দাবি তুলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বুধবার (২০  সেপ্টেম্বর) ইউক্রেনে রুশ আগ্রাসন নিয়ে পরিষদের বিশেষ অধিবেশনে দেওয়া ভাষণে তিনি এই দাবি তুলেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

নিজের দাবিকে প্রয়োজনীয় পদক্ষেপ উল্লেখ  করে জেলেনস্কি বলেছেন, রাশিয়ার হাতে থাকা ভেটো ক্ষমতা বাতিলের জন্য জাতিসংঘের সাধারণ পরিষদকে ক্ষমতা দেওয়া উচিত। আগ্রাসনকারীর ভেটো ক্ষমতা থাকায় সব উদ্যোগে ভেস্তে যাচ্ছে। এর ফলে যুদ্ধ থামানো অসম্ভব হয়ে পড়েছে।

নিরাপত্তা পরিষদের সদস্য বাড়িয়ে রদবদলের প্রস্তাব দিয়ে তিনি বলেছেন, রাশিয়ার থাকলেও বিশ্বের কোটি মানুষের স্থায়ী প্রতিনিধিত্ব নাই, এটিকে অন্যায্য মনে করে ইউক্রেন।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেছেন,  জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর কাছে নিরাপত্তা পরিষদের  পূর্ণ জবাবদিহি থাকতে হবে। পরিষদে আফ্রিকান  ঐক্যের স্থায়ী স্থান পাওয়া উচিত। এশিয়াও বৃহত্তর স্থায়ী প্রতিনিধিত্বের দাবিদার। জার্মানিসহ প্রশান্ত  মহাসাগরীয় দেশগুলোর স্থান পাওয়া উচিত।

জেলেনস্কি বলেছেন, আগ্রাসনের ক্ষেত্রে জাতিসংঘ কানাগলিতে রয়েছে। বিশ্বের সবাই দেখতে পারছে কী জাতিসংঘকে অকার্যকর করে রেখেছে। নিরাপত্তা পরিষদের এই আসন, যা রাশিয়া সোভিয়েত ইউনিয়নের পতনের অবৈধভাবে, পর্দার আড়ালে  কারসাজির মাধ্যমে দখল করেছে। এই আসনে মিথ্যুক বসেন, যার কাজ হলো রাশিয়ার আগ্রাসন ও গণহত্যাকে ন্যায্যতা দেওয়ার চেষ্টা।

জেলেনস্কি  আরও বলেন, আগ্রাসনকারীদের হাতে ভেটো ক্ষমতাই  জাতিসংঘকে কানাগলিতে নিয়ে গেছে। জাতিসংঘের বর্তমান ব্যবস্থায় ভেটো ক্ষমতাধরদের চেয়ে অন্যরা ছোট। এই ক্ষমতা অল্প কয়েকটি দেশের  আছে। রাশিয়া এই ক্ষমতাকে  ব্যবহার করছে।

তিনি বলেন,  জাতিসংঘের সংস্কার নিয়ে বহু বছরের আলোচনা এবং প্রকল্পগুলোকে সংস্কারের একটি প্রক্রিয়ায় পরিণত করা উচিত।ভেটোর ব্যবহার সংস্কারের প্রয়োজন এবং এটিই  হওয়া উচিত  একটি মূল সংস্কার।

যুদ্ধ অবসানে নিরাপত্তা পরিষদের সুনির্দিষ্ট পদক্ষেপ বাস্তবায়নের প্রস্তাব দিয়েছেন তিনি। তার প্রস্তাবের মধ্যে রয়েছে ইউক্রেন থেকে রাশিয়ার সেনা প্রত্যাহারা এবং ১৯৯১ সালের সীমান্ত ফিরিয়ে দেওয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *