আন্তর্জাতিক সর্বশেষ

দোকানে চুরির অভিযোগে পদত্যাগ করলেন নিউজিল্যান্ডের এমপি

দোকান থেকে চুরির একাধিক অভিযোগ ওঠার পর নিউজিল্যান্ডের এক নারী সংসদ সদস্য (এমপি) পদত্যাগ করেছেন। তিনি হলেন গ্রিন পার্টির গোলরিজ গাহরামান। তার বিরুদ্ধে পোশাকের দুটি দোকান থেকে তিনবার চুরির অভিযোগ আনা হয়েছে। এর একটি অকল্যান্ডে, আরেকটি ওয়েলিংটনে। পুলিশ তার বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্ত করছে।

সম্প্রতি চুরির ঘটনার সিসিটিভি ফুটেজ ভাইরাল হয়। ভিডিওতে দেখা যায়, অকল্যান্ডের একটি বুটিক শপ থেকে নকশা করা একটি হাতব্যাগ চুরি করছেন গোলরিজ। আর ঘটনাটি প্রকাশ হওয়ার পরই মঙ্গলবার পদত্যাগের ঘোষণা দেন তিনি।

এক বিবৃতিতে ৪২ বছর বসয়ী সংসদ সদস্য গোলরিজ বলেন, একজন নির্বাচিত জনপ্রতিনিধির কাছ থেকে এমন আচরণ জনগণ কখনও প্রত্যাশা করে না। তবে তিনি দাবি করেন, কাজের অতিরিক্ত চাপের কারণে তিনি এমনটা করেছেন, যা তার চরিত্রের সঙ্গে সংশ্লিষ্ট নয়।

তিনি আরও বলেন, এটি এমন আচরণ, যা আমি ব্যাখ্যা করতে পারি না। এটি কোনোভাবেই যুক্তিসংগত নয়। আমি অনেক লোককে হতাশ করেছি। সে জন্য আমি খুবই দুঃখিত।

তার পদত্যাগের প্রতিক্রিয়ায় গ্রিন পার্টির নেতা জেমস শো বলেছেন, গোলরিজ গাহরাম্যান সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর থেকেই প্রায়ই যৌন সহিংসতা, শারীরিক সহিংসতা, মৃত্যুর হুমকির সম্মুখীন ছিলেন।

পার্টির আরেক নেতা মারামা ডেভিডসন বলেন, এটা ঠিক যে গাহরাম্যান পদত্যাগ করেছেন কিন্তু এটাও স্পষ্ট যে তিনি মানিসক যন্ত্রণায় ভুগছেন। এ বিষয়ে তার প্রতি সমর্থন অব্যাহত রাখার কথাও জানান ডেভিডসন।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক সাবেক এই আইনজীবী ২০১৭ সালে নিউজিল্যান্ডের সংসদ সদস্য নির্বাচিত হন। একজন শরণার্থী হিসেবে যা দেশটির ইতিহাসে প্রথম।

গোলরিজ গাহরাম্যানের জন্ম ইরানে। শৈশবে তিনি পরিবারের সঙ্গে নিউজিল্যান্ডে চলে আসেন। পরে দেশটিতে শরণার্থী হিসেবে আশ্রয় পায় তার পরিবার। এরপর নাগরিকত্বও পান তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *