বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যালয় বার্তা

দেশে দ্বিতীয়বারের অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশে স্পেস রোবটিক্স ক্যাম্প

বাংলাদেশে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হয়েছে স্পেস রোবটিক্স ক্যাম্প। দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় এ স্পেস রোবটিক্স ক্যাম্পের আয়োজন করে বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং স্পেস ইনোভেশন ক্যাম্প

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) ক্যাম্পাসে গত ২৯ ও ৩০ সেপ্টেম্বর চলে এ আয়োজন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুই দিনব্যাপী এ আয়োজনে সারাদেশ থেকে ৪-১৬ বছর বয়সী ২০০ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। ৩০টি গ্রুপে বিভক্ত হয়ে তারা স্পেস থিমের উপর প্রায় ৩০টি রোবট তৈরি করে। এই রোবটগুলো বিশেষ করে মঙ্গলগ্রহে এবং চাঁদে বিভিন্ন ধরনের সায়েন্টেফিক এক্সপেরিমেন্ট চালাতে পারবে। এর মধ্যে রয়েছে স্পেস যাঙ্ক কালেক্টর, কার্বন মনোঅক্সাইড ডিটেক্টর, অক্সিজেন ডিটেক্টর, মিথেন ডিটেক্টর ইত্যাদি।

রোবট বানানোর পাশাপাশি বিভিন্ন ধরনের এক্টিভিটির মধ্যে ছিল স্পেস প্রোগ্রামিং, গ্রাভিটেশনাল এক্সপেরিমেন্ট, এস্ট্রোনট ট্রেইনিং,  প্রব্লেম সলভিং ও টিম বিল্ডিং।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপ-উপাচার্য মো. আবদুর রহমান। তিনি বলেন, শিক্ষাটা প্রথম ছোট থেকেই শুরু করতে হয়। এই ধরনের এক্টিভিটির মাধ্যমে ছোট বয়স থেকেই শিশুদের মেধার বিকাশ ঘটবে। পরবর্তীতে তারাই একসময় দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

এ আয়োজনে ভেন্যু পার্টনার হিসেবে ছিল আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং নলেজ পার্টনার হিসেবে ছিল ক্রিয়েটিভ জুনিয়র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *