বিজ্ঞান ও প্রযুক্তি সর্বশেষ

দুয়েক লাইন গাইলেই পুরো গান খুঁজে দিবে ইউটিউব

অনেক সময় এমন হয়, পুরনো কোনো সুর মনে পড়লেও কিছুতেই মনে পড়ে না গানের কথা বা শিল্পীর নাম। এর ফলে ইউটিউবে গানটি খুঁজে পেতে সমস্যায় পড়তে হয় আমাদের। এ সমস্যা সমাধানে সুর উচ্চারণ করলেই সেই গান খুঁজে দেয়ার সুযোগ চালু করতে যাচ্ছে ইউটিউব। খবর সময় টিভির

এক বিবৃতিতে ইউটিউব কর্তৃপক্ষ জানিয়েছে, এই বিষয়ে এরমধ্যেই পরীক্ষার কাজ শুরু করে দিয়েছে ইউটিউব। কোনো ব্যবহারকারী কোনো গান গুনগুন করলে বা রেকর্ড করে শোনালেই সেই গানটি বের করে দেবে তারা।

আপাতত এই ফিচারটি পরীক্ষামূলকভাবে ব্যবহার করে দেখা হচ্ছে। অর্থাৎ, ব্যবহারকারীদের অল্প কিছু সংখ্যক গোষ্ঠীর জন্য আপাতত খুলে দেয়া হয়েছে এই সুবিধা। বিশেষ করে যারা অ্যান্ড্রয়েডে ইউটিউব ব্যবহার করেন।

ইউটিউব কর্তৃপক্ষ জানিয়েছে, যারা আইওএস ব্যবহার করেন তারা আপাতত এই সুবিধা পাবেন না। ইউটিউব তার ব্যবহারকারীদের জন্য এই ফিচারটি বৃহত্তর ক্ষেত্রে চালু করে কিনা, তা সময়ই বলে দেবে।
 
যারা এই ফিচারটির সুবিধা পাবেন, তারা ইউটিউবে ‘ভয়েস সার্চ’এ গিয়ে নতুন গান খোঁজার ক্ষেত্রে ব্যবহার করতে পারেন। যে গানটি খোঁজা হচ্ছে তা গুনগুন করে বা রেকর্ড করে ফেলতে হবে। গান শনাক্তকরণের জন্য তিন সেকেন্ড বা তার বেশি সময় ধরে রেকর্ডিং ধরে রাখতে হবে।
ইউটিউবের পক্ষ থেকে জানানো হয়েছে, একবার গানটি শনাক্তকরণ হয়ে গেলে ব্যবহারকারীকে ফলাফল দেখানো হবে। তার মধ্যে যেমন থাকতে পারে অফিসিয়াল মিউজিক কন্টেন্ট, তেমনই থাকতে পারে অন্য কোনো ব্যবহারকারীর তৈরি ভিডিও বা শর্টসও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *