বিশ্ব বিদ্যালয় সর্বশেষ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

ঢাবিতে বায়োমেট্রিক পদ্ধতিতে শিক্ষার্থীদের হাজিরা

স্মার্ট বাংলাদেশ ধারণাকে বাস্তবায়নের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য প্রথমবারের মতো বায়োমেট্রিক অ্যাটেনডেন্স (হাজিরা) ডিভাইস স্থাপন করা হয়েছে।

সোমবার (২৪ জুলাই) বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের পালি অ্যান্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগে এ কার্যক্রম শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিভাগের চেয়ারম্যান ড. নীরু বড়ুয়ার সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা এবং বিভাগের শিক্ষকরা।

এসময় উপাচার্য বলেন, স্মার্ট বাংলাদেশে বড় ভূমিকা পালন করবে জ্ঞান, মানবিকতা, প্রযুক্তিমূলক এবং অন্তর্ভুক্তিমূলক শিক্ষা। সবার সঙ্গে সমন্বয়ের মাধ্যমে মূল্যবোধ, উদ্ভাবনমূলক কার্যক্রম ও নতুন চিন্তাশক্তির সঙ্গে পালি অ্যান্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগ ডিভাইসের মাধ্যমে বিশ্ববিদ্যালয় মাইলফলক সৃষ্টি করবে ও গ্রাজুয়েটদের মূল্যবোধ বাড়াবে ই-প্রেজেন্টের মাধ্যমে। বিভাগের এ উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন তিনি।

কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির বলেন, আজ পালি অ্যান্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগ কলা অনুষদে একটি নতুন মাত্রা যোগ করেছে। তারা যে সুন্দর ব্যবস্থা সংযোজন করেছে, এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি নতুন ইতিহাস। আমরা এ ধরনের নতুন নতুন প্রযুক্তির মধ্য দিয়ে নতুন জয়যাত্রায় শামিল হব এবং স্মার্ট দেশ গড়তে এগিয়ে যাব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *