স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

জাবির ৩ শিক্ষকের কাছে ‘উড়ো চিঠি’, শিক্ষক সমিতির উদ্বেগ

মাধ্যমিক পর্যায়ের ইতিহাস বইসহ অন্যান্য বই লেখায় জড়িত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষকের কাছে ‘উড়ো চিঠি’ এসেছে। এসব চিঠিতে তাদের বিভিন্ন হুমকি প্রদান ও গালাগাল দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষকরা। এমতাবস্থায় জাবি প্রশাসনকে ভুক্তভোগি শিক্ষকদের নিরাপত্তা দিতে বলেছেন শিক্ষামন্ত্রী

শিক্ষকদের কাছে উড়ো চিঠি পাঠানোর ঘটনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি গভীর উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছে। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদ আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক এম শামীম কায়সার স্বাক্ষরিত বিবৃতিতে এ উদ্বেগের কথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. স্বাধীন সেন, ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আনিছা পারভীন ও অর্থনীতি বিভাগের অধ্যাপক শরমিন্দ নিলোর্মীকে উড়ো চিঠি প্রদান এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে হুমকির বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শিক্ষকগণ আলাদাভাবে সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। এ ঘটনায় দোষীদের বিরুদ্ধে আশু শাস্তিমূলক ব্যবস্থা গ্রহনের দাবি করছি।

‘উড়ো চিঠি’র বিষয়টি স্বীকার করেছেন ইতিহাস বিভাগের অধ্যাপক আনিছা পারভীন। তিনি সাংবাদিকদের বলেন, আমাকে ম্যাসেঞ্জার এবং মেইলে চিঠি দিয়ে গালাগালি করছে। তারা বলছে যে আমরা মোদির দালাল, আওয়ামী লীগের দালাল ও ইসলামের শত্রু ইত্যাদি।

তিনি আরও বলেন, ওই পুস্তক তো লিখেছি ১১জন মিলে। কেউ জানেও না যে কে কতটুকু লিখেছে। সমাজবিজ্ঞান অংশে কোনো দোষ থাকলেও আমরাই গালি খাচ্ছি। আমরা তো ইতিহাসের শিক্ষক, ইতিহাস অংশ লিখেছি। সমাজবিজ্ঞান অংশটুকু লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরাসহ অন্যান্যরা।

তিনি আরও বলেন, স্বাধীন সেন, আমি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের দেবাশীষ কুমার কুণ্ডু বেশি আক্রমণের শিকার হচ্ছি। স্বাধীন ভাইয়ের কাছে উড়ো চিঠি এসেছে, আমাকে মেইল করেছে এবং ম্যাসেঞ্জারে প্রচন্ড গালাগালি করে বলে প্রথম বারের মতো ফেসবুক ব্লক করে দিয়েছি।আমরা থানায় সাধারণ ডায়েরি করেছি এবং বিশ্ববিদ্যালয় প্রশাশনকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছি। শিক্ষামন্ত্রীও বিশ্ববিদ্যালয়কে আমাদের নিরাপত্তা দেওয়ার কথা বলেছেন। বিশ্ববিদ্যালয় আমাদের যাওয়া-আসার জন্য প্রক্টরিয়াল গাড়িরও ব্যবস্থা করেছে। কিন্তু আমি এমনিতেই যাওয়া আসা করি- যা হয় হবে।

অধ্যাপক শরমিন্দ নিলোর্মীও হুমকির বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এ বিষয়ে মন্তব্য জানতে অধ্যাপক স্বাধীন সেনকে একাধিকবার মুঠোফোনে কল দিলেও তিনি রিসিভ করেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *