কলেজ বার্তা

জবিতে পুরস্কার বিতরন করা হলো রসায়ন অলিম্পিয়াডের বিজয়ীদের

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) রসায়ন বিভাগ ও বাংলাদেশ রসায়ন সমিতির যৌথ আয়োজনে দ্বাদশ রসায়ন অলিম্পিয়াড সম্পন্ন হয়েছে। শনিবার (২৮ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে দুপুর আড়াইটায় অলিম্পিয়াডের সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়।

দ্বাদশ রসায়ন অলিম্পিয়াডের ফাইনাল রাউন্ডে দেশের বিভিন্ন কলেজের ৭০ জন শিক্ষার্থী অংশ নেন। এদের মধ্যে ১০ জনকে বিজয়ী ঘোষণা করা হয়। এতে প্রথম স্থান অর্জন করেন নটরডেম কলেজের শিক্ষার্থী আর্য কর, দ্বিতীয় হয়েছেন ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের শিক্ষার্থী তামিম মোহাম্মদ রাঈদ এবং সরকারি তোলারাম কলেজের শিক্ষার্থী মো. আহাদ ইসলাম তালুকদার তৃতীয় স্থান অর্জন করেন।

এছাড়া, নটরডেম কলেজের শিক্ষার্থী সঞ্জয় কুমার শুভ পঞ্চম স্থান, চট্টগ্রাম কলেজের নিলয় দেব প্রান্ত ষষ্ঠ স্থান, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের লিহান হায়দার সপ্তম স্থান, চট্টগ্রাম কলেজের মো. আয়মান রাফি অষ্টম স্থান, শহীদ স্মৃতি সরকারি কলেজের নিশাত সুলতানা এলিন নবম স্থান এবং বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজের শিক্ষার্থী অভিশেক মজুমদার শান্তু দশম স্থান অর্জন করেন। । সংশ্লিষ্টরা জানিয়েছেন, এই সেরা ১০ জনের মধ্যে বাছাইকৃত প্রথম ৪ জনকে প্রশিক্ষণ দিয়ে সুইজারল্যান্ড আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে প্রেরণ করা হবে।

সভাপতির বক্তব্যে ড.শামসুন নাহার বলেন, “আগামীর বাংলাদেশকে বঙ্গবন্ধুর আদর্শে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তোমাদের মতো ক্ষুদে রসায়নবিদদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে অংশগ্রহণ করে দেশের সুনাম বৃদ্ধি করতে হবে।”

বাংলাদেশ রসায়ন সমিতির সভাপতি  মো রাজিউর রহমান মল্লিক বলেন, “রসায়নে অবদান বৃদ্ধির জন্য প্রতিবছর আমরা জাতীয়ভাবে এই অনুষ্ঠান আয়োজন করে থাকি। বাংলাদেশ রসায়ন সমিতি এ উদ্যোগের মাধ্যমে শিক্ষার্থীরা দেশে বিদেশে যাতে তার দক্ষতার পরিচয় দিতে সক্ষম হয় সেটিই আমাদের প্রচেষ্টা।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *