বিজ্ঞান ও প্রযুক্তি সর্বশেষ

চ্যাটজিপিটির সিইও স্যাম অল্টম্যান বরখাস্ত, পদত্যাগ করলেন সহ-প্রতিষ্ঠাতা

আলোচিত চ্যাটজিপিটির উদ্ভাবনকারী প্রতিষ্ঠান ওপেনএআইয়ের সিইও স্যাম অল্টম্যান চাকরিচ্যুত হয়েছেন। প্রতিষ্ঠানটি পরিচালনায় স্যাম অল্টম্যানের সক্ষমতা নিয়ে আস্থার ঘাটতি দেখা দেওয়ায় চাকরিচ্যুত করা হয়েছে তাকে। শুক্রবার (১৭ নভেম্বর) প্রতিষ্ঠানটির বরাত দিয়ে সংবাদমাধ্যম দ্যা গার্ডিয়ান এ তথ্য জানায়।

স্যামের (৩৮) জন্ম যুক্তরাষ্ট্রের মিসৌরিতে। তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। চ্যাটজিপিটি বাজারে ছেড়ে খ্যাতি পায় ওপেনএআই এর সাথে পরিচিতি পান স্যামও। গত কয়েক বছর চ্যাটজিপিটি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির দারুণ কিছু ব্যবহার দেখিয়েছে।

ওপেনএআইয়ের প্রধান প্রযুক্তি কর্মকর্তা মিরা মুরাতি অন্তর্বর্তীকালীন সিইওর দায়িত্ব পালন করবেন।

ওপেনএআই এর এক বিবৃতিতে বলা হয়, যথাযথ পর্যালোচনার পর স্যামের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি পরিচালনা পর্ষদের সঙ্গে সেভাবে যোগাযোগ করছিলেন না। যা প্রতিষ্ঠান পরিচালনায় তার সক্ষমতার ক্ষেত্রে বাধা তৈরি করছিল।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ওপেনএআইকে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে স্যামের সক্ষমতা নিয়ে পরিচালনা পর্ষদের আস্থার ঘাটতি দেখা দিয়েছে। এ কারণে তাকে চাকরিচ্যুত করা হয়েছে।

চ্যাটজিপিটি বাজারে এনে প্রযুক্তি জগতে বড় প্রতিযোগিতার সূচনা করেন স্যাম। মেটা, মাইক্রোসফট, গুগল ও অ্যামাজনের মতো টেক জায়ান্টরা বড় বিনিয়োগ করেছে। স্যামের অবদা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *