স্কলারশিপ

চিকিৎসা ভাতা,বিমান ভাড়া ছাড়াও ৩৬ লক্ষ টাকার বৃত্তি নিয়ে পড়ুন অস্ট্রেলিয়ায়

উচ্চশিক্ষার জন্য যে যে দেশে শিক্ষার্থীদের কাছে পছন্দের তার মধ্য অন্যতম অস্ট্রেলিয়া। আন্তর্জাতিক শিক্ষার্থীদের ফুল-ফ্রি স্কলারশিপে স্নাতকোত্তর এবং পিএইচডি প্রোগ্রামে অধ্যায়নের সুযোগ দিচ্ছে অস্ট্রেলিয়ার ডেকিন বিশ্ববিদ্যালয়।“ ডেকিন বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয় ১৯৭৪ সালে। দেশটির ভিক্টোরিয়া শহরের বিশ্ববিদ্যালয়টি স্বনামধন্য একটি বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়টি শিক্ষার মান নিশ্চিত করার পাশাপাশি অস্ট্রেলিয়ান সরকার ও বিভিন্ন কোম্পানিতে পার্টনারশিপে কাজ করে। এতে শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি গবেষণা ও কাজের সুযোগ পান।এইচডিআর স্কলারশিপ-রিসার্চ ট্রেনিং প্রোগ্রাম স্কলারশিপ (আরটিপি) এবং ডেকিন ইউনিভার্সিটি পোস্ট গ্র্যাজুয়েট রিসার্চ স্কলারশিপ (ডিইউপিআর)” এর আওতায় নির্বাচিত শিক্ষার্থীদের এই স্কলারশিপ প্রদান করা হবে।
এই দুই স্কলারশিপের মধ্য আরটিপি স্কলারশিপের অর্থ দেয় অস্ট্রেলিয়ার সরকার। আর ডিইউপিআর স্কলারশিপ দেয় ডেকিন বিশ্ববিদ্যালয়। অস্ট্রেলিয়ার স্থানীয় শিক্ষার্থী এবং আন্তর্জাতিক শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। জীবনযাত্রার মান কিংবা শিক্ষাব্যবস্থার মান, যাই বলা হোক না কেন বিশ্বের সেরা দশের মধ্যে অস্ট্রেলিয়া অবশ্যই জায়গা পাবে।

সুযোগ সুবিধাসমূহঃ-
ডেকিন বিশ্ববিদ্যালয় ৪০০টি স্কলারশিপ প্রদান করবে। যা যা থাকছে স্কলারশিপের আওতায়,
* টিউশন ফি মওকুফ ও  চিকিৎসা তহবিল (অসুস্থতাজনিত ছুটির বেতন দেওয়া)।
* আন্তঃদেশীয় এবং বিদেশী শিক্ষার্থীদের জন্য ৫০০ থেকে ১৫০০ ডলারের এর স্থানান্তর ভাতা।
* বছরে ৩৩,৫০০ ডলার ভাতা প্রদান করবে।
* আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্যভাতা প্রদান করবে।
* বিমানভাড়া প্রদান করবে।

আবেদনের যোগ্যতা
* অস্ট্রেলিয়ান ও আন্তর্জাতিক শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
* শিক্ষার্থীদের অবশ্যই ডেকিন বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার এইচডিআর কোর্সে ভর্তি হতে হবে।
* প্রার্থী কমনওয়েলথ বা সমমানের থেকে অন্য কোনও বৃত্তি বা পুরষ্কার গ্রহণ করতে পারবে না।

আবেদন প্রক্রিয়াঃ- 
অনলাইনে আবেদন করা যাবে।

বিদেশে উচ্চশিক্ষা ও স্কলারশিপ নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছে লিডবার্গ এডুকেশন।এই স্কলারশিপের ব্যাপারে বিস্তারিত জানতে ও আবেদন প্রক্রিয়া নির্ভুল ভাবে সম্পন্ন করত মেসেজ দিন এখানে

এছাড়া দেশ বিদেশের বিভিন্ন স্কলারশিপের ব্যাপারে জানতে ও ক্যারিয়ার বিষয়ক গাইডলাইন পেতে ভিজিট করুন এই ওয়েবসাইটে লিডবার্গ এডুকেশন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *