বিশ্ব বিদ্যালয় সরকারি বিশ্ববিদ্যালয় সর্বশেষ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

গুচ্ছে থাকতে বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশ মহামান্য রাষ্ট্রপতির

২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। শনিবার (১৫ এপ্রিল) রাষ্ট্রপতির নির্দেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ দেওয়া হয়।

আদেশে বলা হয়েছে, মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়সমূহের চ্যান্সেলরের অভিপ্রায় অনুযায়ী বিগত সময়ে যে সকল পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় যুক্ত ছিল তাদের অংশগ্রহণে ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে দায়িত্ব প্রদান করা হলো।

একইসঙ্গে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ হতে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় নেয়ার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে ইউজিসিকে দায়িত্ব দেওয়া হয়েছে।

এদিকে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতি নিয়ে রাষ্ট্রপতির এমন নির্দেশনার আগে ২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ প্রক্রিয়া থেকে তিনটি বিশ্ববিদ্যালয় বেরিয়ে যাওয়ার কথা জানিয়ে দেয়। এর মধ্যে ইসলামী বিশ্ববিদ্যালয় নিজেদের পদ্ধতিতে ভর্তি নিতে বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে। আর জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দিয়ে রেখেছে।

তবে শিক্ষা মন্ত্রণালয়ের সূত্র বলছে, গেল বছর যারা গুচ্ছে ছিল তাদের এবারও গুচ্ছ ভর্তি প্রক্রিয়ার মধ্যেই থাকতে হবে। সেজন্য রাষ্ট্রপতির সহযোগিতা চাওয়া হয়েছে। সবগুলো বিশ্ববিদ্যালয়কে গুচ্ছে রাখতে একটি সারমর্ম প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। এরপরই রাষ্ট্রপতির পক্ষ থেকে নতুন এ নির্দেশনা জানানো হয়।

আইন অনুযায়ী বিশ্ববিদ্যালয়গুলো রাষ্ট্রপতির আদেশ মানতে বাধ্য। তাই বলাই যাচ্ছে চলতি শিক্ষাবর্ষে গেল বছরের মতোই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে যারা গুচ্ছ থেকে বের হওয়ার বিষয়ে আগ্রহ দেখিয়েছে তাদের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো ধরনের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

গুচ্ছভুক্ত কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা জানিয়েছেন, গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি আগামী সোমবার (১৭ এপ্রিল) প্রকাশ করা হতে পারে। এবারের ভর্তি পরীক্ষায় বেশ কিছু পরিবর্তন আসতে পারে।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম শান্তনু  বলেন গুচ্ছ ভর্তির বিজ্ঞপ্তি আগামী সোমবার প্রকাশ করা হবে। সম্প্রতি আমাদের একটি সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেটি এখনও বহাল রয়েছে।

সূত্র : টিডিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *