বিশ্ব বিদ্যালয় বেসরকারি বিশ্ববিদ্যালয় সর্বশেষ

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে ভর্তি কার্যক্রম শুরু

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে (সিইউবি) ফল-২০২৩ সেমিস্টারে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমেও ভর্তি হতে পারবেন।

বর্তমানে বিশ্ববিদ্যালয়ে তিনটি অনুষদ রয়েছে। এগুলো হলো– বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ, বাণিজ্য অনুষদ, কলা ও সমাজবিজ্ঞান অনুষদ। এসব অনুষদের অধীনে বিভিন্ন বিভাগ রয়েছে। বিভাগগুলো থেকে স্নাতক পর্যায়ের প্রোগ্রামে রয়েছে শিপিং ও মেরিটাইম সায়েন্স, বিবিএ, সিএসই, ইইই, এলএলবি, ইংলিশ, মিডিয়া কমিউনিকেশন ও জার্নালিজম এবং স্নাতকোত্তর পর্যায়ে রয়েছে মাস্টার্স ইন মেরিটাইম ট্রান্সপোর্টেশন ও লজিস্টিকস, এমবিএ ও ইএমবিএ। এছাড়া প্রথমবারের মতো এমবিএ ডিগ্রি প্রত্যাশীদের জন্য রয়েছে বিজনেস ইন্টেলিজেন্স অ্যান্ড ডাটা অ্যানালিটিক্স প্রোগ্রামে মেজর করার সুযোগ। রয়েছে ডিজিটাল মার্কেটিংয়ে মেজর নিয়ে এমবিএ করার সুযোগ।

এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে টিউশন ফির ওপরে ১০০ শতাংশ পর্যন্ত বৃত্তি থাকছে। এর মধ্যে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় যাদের জিপিএ–৫ রয়েছে, তারা প্রথম এক বছর টিউশন ফিতে শতভাগ ছাড় পাবেন। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় যাদের সর্বমোট জিপিএ–৯.৫, তারা প্রথম সেমিস্টারে টিউশন ফিতে ৭০ শতাংশ স্কলারশিপ  পাবেন। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় যাদের সর্বমোট জিপিএ–৯, তারা প্রথম সেমিস্টারে টিউশন ফিতে ৫০ শতাংশ স্কলারশিপ পাবেন। স্নাতক পর্যায়ের সব প্রোগ্রামে রয়েছে ৪০ শতাংশ ছাড়। মাস্টার্স ইন মেরিটাইম ট্রান্সপোর্টেশন ও লজিস্টিকস-এ ভর্তিতে রয়েছে ২৫ শতাংশ ছাড়। তাছাড়াও ৫০ শতাংশ ছাড়ে ভর্তি হওয়া যাবে ইইই (স্নাতক), এমবিএ (রেগুলার) প্রোগ্রামে ও ৬০ শতাংশ ছাড়ে ইএমবিএ (এক্সিকিউটিভ) প্রোগ্রামে।

তিন বা ততোধিক ছাত্র/ছাত্রী একসঙ্গে ভর্তি হলে টিউশন ফিতে অতিরিক্ত ৫ শতাংশ ছাড় পাবেন।

‘We care for the career of our students’ এই মূলমন্ত্রে বিশ্বাসী কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ প্রতিটি ছাত্রছাত্রীকে চাকরির উপযোগী করে প্রস্তুত করে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরি প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ।

ভর্তি সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.cub.edu.bd) পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *