কলেজ বার্তা সর্বশেষ

কলেজ ভর্তি প্রক্রিয়ার দ্বিতীয় ধাপের ফল প্রকাশ

একাদশ শ্রেণিতে ভর্তিতে দ্বিতীয় ধাপের আবেদনের ফল প্রকাশ করা হয়েছে। শনিবার (১৬ সেপ্টেম্বর) রাত ৮টায় নির্ধারিত ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়। একই সঙ্গে প্রথম ধাপে নির্বাচিতদের মধ্যে মাইগ্রেশনের আবেদন যারা করেছিল সেই ফলও প্রকাশ করা হয়েছে।

শিক্ষার্থীরা তাদের রোল নম্বর, বোর্ডের নাম, পাসের বছর ও রেজিস্ট্রেশন নম্বর ইনপুট দিয়ে ফল দেখতে পারছেন।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্র জানায়, দ্বিতীয় ধাপে নির্বাচিত শিক্ষার্থীরা রোববার (১৭ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে প্রাথমিক নিশ্চায়ন করতে পারবেন। সোমবার (১৮ সেপ্টেম্বর) রাত ৮টা পর্যন্ত এ নিশ্চায়ন প্রক্রিয়া চলবে। শিক্ষার্থীরা মোবাইল ব্যাংকিংয়ে ৩৩৫ টাকা ফি পরিশোধ করে এ নিশ্চায়ন সম্পন্ন করতে হবে।

এদিকে দ্বিতীয় ধাপে কলেজ না পাওয়া শিক্ষার্থীরা তৃতীয় ধাপে আবেদনের সুযোগ পাবেন। আগামী ২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় ধাপে আবেদন নেওয়া হবে।

ভর্তি শুরু হবে আগামী ২৬ সেপ্টেম্বর, যা চলবে ৫ অক্টোবর পর্যন্ত। এ বছর বিভিন্ন কলেজের একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির ফি নির্ধারণ করে দিয়েছে সরকার। এবার ভর্তির সর্বোচ্চ ফি ৮ হাজার ৫০০ টাকা। ভর্তি শেষে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

একাদশ শ্রেণিতে ভর্তিতে এবার মোট আসন ২৬ লাখ চার হাজার ৮৫৬টি। প্রথম ধাপে ১২ লাখ ৬১ হাজার ৭৯৭ জন শিক্ষার্থী নির্বাচিত হন। তাদের মধ্যে নিশ্চায়ন করেছেন ১০ লাখ ২৬ হাজার ৬৫৭ জন। অর্থাৎ প্রথম ধাপে কলেজ পেয়েও নিশ্চায়ন করেনি ২ লাখ ৩৫ হাজারের বেশি শিক্ষার্থী।

অন্যদিকে পছন্দক্রম জটিলতায় আবেদন করেও প্রথম ধাপে নির্বাচিত হননি এসএসসি উত্তীর্ণ ৪৫ হাজারের বেশি শিক্ষার্থী। তাদের মধ্যে সাড়ে আট হাজারের বেশি জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীও রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *