আন্তর্জাতিক

কলকাতার নিউমার্কেট এলাকায় ভয়াবহ অগ্নিকান্ড

কলকাতার নিউমার্কেট, যাকে কলকাতার এক টুকরো বাংলাদেশ বলা হয়। সেই নিউমার্কেট চত্বরে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। অল্পের জন্য রক্ষা পেয়েছেন চত্বরের ব্যবসায়ীরা।

জানা গেছে, সোমবার (২১ আগস্ট) বিকেলে আচমকা আগুন লেগে যায় নিউমার্কেটের সিমপার্ক মলের দুই নম্বর গেটের সামনের চত্বরে। দাউ দাউ করে জ্বলে ওঠে আগুন। আগুনের তীব্রতা এতটাই বেশি ছিল যে, লেলিহান শিখা অনেক দূর থেকেও দেখতে পান অনেকে।

সামনেই ফায়ার সার্ভিস স্টেশন থাকায় দ্রুত খবর পেয়ে ঘটনাস্থলে আসে আগুন নেভানোর দুটি ইঞ্জিন। অল্প সময়ের মধ্যেই নিয়ন্ত্রণে আসে আগুন। এসময় আগুন নেভানোর কাজে ফায়ার সার্ভিস সদস্যদের সাহায্য করেন স্থানীয় ব্যবসায়ী ও বাসিন্দারা।

কলকাতা পুলিশ জানায়, আগুনের তীব্রতা এতই বেশি ছিল যে, প্রথম দিকে কিছুতেই নিয়ন্ত্রণে আসছিল না। কিন্তু ফায়ার সার্ভিসের প্রায় ঘণ্টা খানেকের প্রচেষ্টায় পরে আগুন নিয়ন্ত্রণে আসে। ঘটনাচক্রে সিমপার্ক মল এদিন বন্ধ থাকায় বড় ধরনের দুর্ঘটনার হাত থেকে রক্ষা মিলেছে।

কীভাবে আগুন লাগলো, তা এখনো স্পষ্ট নয়। তবে ফায়ার সার্ভিসের প্রাথমিক ধারণা, ওই চত্বরে বসে অনেকেই ধূমপান করেন। তাদেরই কারও সিগারেট থেকে আগুনের ফুলকি ছিটকে গিয়ে আগুন ধরে যায় কিংবা শর্টসার্কিট থেকেও এ দুর্ঘটনা ঘটতে পারে।

বিষয়টি জানতে পেরেই ৪৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রিয়াংকা সাহা ঘটনাস্থলে পৌঁছান। সিগারেটের কারণে আগুন লাগার অভিযোগ নিয়ে তিনি বলেন, কী কারণে আগুন লেগেছে সেটা পুলিশ প্রশাসন ও ফায়ার সার্ভিস তদন্ত করে দেখবে। তবে স্থানীয়দের অভিযোগ, সিগারেটের আগুন থেকেই এ অগ্নিকাণ্ড ঘটেছে। তাই এখানে ধূমপান নিষিদ্ধ করতে কলকাতা পৌরসভাকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তারা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *