আন্তর্জাতিক

কর ফাঁকির মামলায় ফিলিপিন্সে নোবেলজয়ী মারিয়া রেসাকে অব্যাহতি

কর ফাঁকির মামলায় ফিলিপিন্সে শান্তিতে নোবেলজয়ী সাংবাদিক মারিয়া রেসাকে অব্যাহতি দিয়েছেন দেশটির আদালত। একই মামলায় মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) তার প্রতিষ্ঠান র‌্যাপলারকেও খালাস দেয়া হয়েছে।

এ তথ্য নিশ্চিত করে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মারিয়া রেসার মামলা থেকে অব্যাহতি পাওয়ার বিষয়টিকে দেখা হচ্ছে সংবাদমাধ্যমের স্বাধীনতার জন্য বিজয় হিসেবে।

মামলার রায় ঘোষণার পর সরকারের কড়া সমালোচক হিসেবে পরিচিত রেসাকে হাসি মুখে দেখা যায় বলে আরেক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা। 
 
আদালতের বাইরে ৫৯ বছর বয়সী রেসা সাংবাদিকদের বলেছেন, ‘আপনার বিশ্বাস থাকতে হবে’।
২০২১ সালে নোবেল পুরস্কার লাভ করেন মারিয়া রেসা। নিজ সংবাদ প্রতিষ্ঠান র‍্যাপলারের মাধ্যমে ফিলিপিন্সের সাবেক প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের কড়া সমালোচনা করতেন তিনি। বিশেষ করে দুতের্তে মাদকের বিরুদ্ধে যুদ্ধ চালানোর নামে বিচারবহির্ভূত হত্যার যে কার্যক্রম শুরু করেছিলেন, তার ঘোর বিরোধী ছিলেন রেসা। 
 
তবে রেসা এবং তার প্রতিষ্ঠান র‍্যাপলার ২০১৫ সালে বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগের রসিদ দেখাতে ব্যর্থ হন বলে ২০১৮ সালে অভিযোগ আনে ফিলিপিন্স সরকার। সেই অভিযোগে তার বিরুদ্ধে কর জালিয়াতির মামলা দায়ের করা হয়। ওই মামলায় রেসা জামিনে ছিলেন। 
 
তবে তার বিরুদ্ধে আরও মামলা রয়েছে। যদিও এসব মামলা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেই মনে করেন মারিয়া রেসা।  
 
২০১২ সালে র‌্যাপলার প্রতিষ্ঠা করেন মারিয়া রেসা। অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে ফিলিপিন্সে পরিচিত হয়ে ওঠে নিউজ ওয়েবসাইটটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *