বিজ্ঞান ও প্রযুক্তি সর্বশেষ

কমে যাচ্ছে চ্যাটজিপিটির ব্যবহারকারীর সংখ্যা, দেউলিয়ার আশংকায় ওপেন এআই

২০২৪ সালের মধ্যে দেউলিয়া হয়ে যেতে পারে আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআই। সম্প্রতি অ্যানালাইটিক্স ইন্ডিয়া ম্যাগাজিনের (এআইএম) এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

রোববার (১৩ আগস্ট) এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।প্রতিবেদনে বলা হয়েছে, ওপেনএআই এর শুধুমাত্র একটি এআই পরিষেবা-চ্যাটজিপিটি চালাতে প্রতিদিন প্রায় ৭ লাখ মার্কিন ডলার খরচ হয়। জিপিটি-৩.৫ এবং জিপিটি-৪ এর নগদীকরণের প্রচেষ্টা চালানো সত্ত্বেও কোম্পানিটি তাদের জন্য এখনও যথেষ্ট রাজস্ব তৈরি করতে সক্ষম হয়নি।

 
গত বছরের নভেম্বরে চালু হয় চ্যাটজিপিটি। অল্প সময়ের মধ্যে খুবই দ্রুত এই অ্যাপের ব্যবহারকারী বাড়তে থাকে, যা ইতিহাসে এই প্রথম। কিন্তু তাদের প্রাথমিক পর্যায়ে ব্যবহারকারীদের রেকর্ড-ব্রেকিং প্রবাহের পর সাম্প্রতিক মাসগুলোতে এর ব্যবহারকারীর সংখ্যা ‍ধীরে ধীরে কমছে।
সিমিলারওয়েবের তথ্যানুসারে, জুলাইয়ের শেষের দিকে চ্যাটজিপিটির ব্যবহারকারীর সংখ্যা আরও কমে গেছে। চলতি বছরের জুলাইয়ে জুনের চেয়ে এর ব্যবহারকারীর সংখ্যা ১২ শতাংশ কমে গিয়েছে। এর আগে চ্যাটজিপিটি ব্যবহারকারীর সংখ্যা ছির ১.৭ বিলিয়ন, যা কমে হয়েছে ১.৫ বিলিয়ন।
 
এআইএমের  প্রতিবেদনে বলা হয়েছে, বেশ কয়েকটি কোম্পানি আগে তাদের কর্মীদের চ্যাটজিপিটি ব্যবহার করতে নিরুৎসাহিত করেছিল। কিন্তু বর্তমানে ওপেনএআই এর এপিতে অ্যাক্সেস পাওয়ার পর থেকে তারা নিজেদের কাজের জন্য এআই চ্যাটবট তৈরি করছে।
প্রতিবেদনে আরও বলা হয়েছে, ওপেনএআই এখনও লাভজনক নয়। মে মাসে চ্যাটজিপিটি বিস্তার লাভ শুরু করার পর থেকেই এর ক্ষতির পরিমাণ দ্বিগুণ হয়ে ৫৪০ মিলিয়ন ডলারে গিয়ে পৌঁছেছে। ওপেনএআইতে ১০ বিলিয়ন ডলার বিনেয়োগ করেছে মাইক্রোসফট। ধারণা করা হচ্ছে এই বিনিয়োগই সম্ভবত কোম্পানিটিকে এখনো সচল রেখেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *