খেলাধুলা

এল-ক্লাসিকোতে আবারও হারের মুখ দেখলো বার্সা

জমজমাট ‘এলক্লাসিকো’তে দুইবার পিছিয়ে পড়েও শেষমেষ বার্সেলোনাকে ৩-২ হারিয়েছে রিয়াল মাদ্রিদ। এতে লা লিগার শিরোপার আরও কাছাকাছি চলে গেছে কার্লো আনচেলত্তির শিষ্যরা। এ নিয়ে শেষ চার দেখায় ৪টিতেই হারলো বার্সা।

রিয়ালের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যাচের মূল সময়ের খেলা ছিল ২-২ সমতায়। তবে অতিরিক্ত সময়ের প্রথম মিনিটেই দারুণ একটি গোল করে রিয়ালকে ৩-২ ব্যবধানে জয় এনে দেন জুড বেলিংহাম।

দুইবার এগিয়ে গিয়েও শেষমেষ রিয়ালের কাছে হার মানতেই পারেছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ ও গোলরক্ষক মার্ক আন্দ্রে টার স্টেগেন। হারের পর প্রযুক্তিকে দোষারোপ করেছেন তারা। তাদের দাবি, গোল-লাইনে কোনো ধরনের প্রযুক্তি ব্যবহার না করায় হেরেছে বার্সা।

জাভি ও স্টেগেনের দাবি, প্রথমার্ধে লামিন ইয়ামালের শট করা একটি বল গোললাইনের ভেতর থেকে বের করে নিয়ে এসেছেন রিয়ালের গোলরক্ষক আন্দ্রিয়ে লুমিন। অর্থাৎ গোল হওয়ার পর সেই বল বাইরে নিয়ে আসছেন তিনি। গোল হয়েছে কিনা, তা পরীক্ষা করার জন্য ভিএআরের সাহায্য নেওয়া হয়নি। অর্থাৎ গোললাইনে কোনো প্রযুক্তি ব্যবহার করেনি লা লিগা কর্তৃপক্ষ। এখানেই ক্ষোভ প্রকাশ করেছে বার্সা।

স্টেগেন সাংবাদিকদের বলেন, ‘গোল-লাইনে কী ঘটেছে তা ব্যাখ্যা করার মতো শব্দ আমি খুঁজে পাচ্ছি না। এটা ফুটবলের জন্য বিব্রতকর। এই শিল্পে প্রচুর বিনিয়োগ আছে। কিন্তু যেটি গুরুত্বপূর্ণ সেটির জন্য অর্থ ব্যয় করা হয়নি। আমি বুঝতে পারছি না যে, অন্যান্য লিগে প্রযুক্তির জন্য অর্থ ব্যয় করা হলে এখানে কেন তা বাস্তবায়ন করা হবে না।’

স্টেগেনের সঙ্গে সুর মিলিয়েছেন কোচ জাভিও। এ বিষয়ে জাভি বলেন, ‘আমি সম্পূর্ণরূপে একমত (স্টেগেনের সঙ্গে)। এটা বিব্রতকর যে গোল-লাইন প্রযুক্তি নেই। আমরা যদি বলতে চাই এটি বিশ্বের সেরা লিগ, আমাদের এটি দরকার।’

স্টেগেনের সঙ্গে সুর মিলিয়েছেন কোচ জাভিও। এ বিষয়ে জাভি বলেন, ‘আমি সম্পূর্ণরূপে একমত (স্টেগেনের সঙ্গে)। এটা বিব্রতকর যে গোল-লাইন প্রযুক্তি নেই। আমরা যদি বলতে চাই এটি বিশ্বের সেরা লিগ, আমাদের এটি দরকার।’

তিনি আরও বলেন, ‘সবাই এটা দেখেছে। আমি কী বলব? (লীগ) আমাকে নিষেধাজ্ঞা দিতে পারে। কিন্তু ছবি আছে। আজকের অনুভূতি সম্পূর্ণ অবিচারের।’

‘আমি ম্যাচের আগে বলেছিলাম যে, আশা করি রেফারি পক্ষপাতিত্ব করবেন না এবং সিদ্ধান্তগুলো সঠিক হবে। শেষ পর্যন্ত দুটির কোনটিই হয়নি।’- যোগ করেন জাভি।

গতকাল চ্যাম্পিয়্ন্স লিগের কোয়ার্টার ফাইনালে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) কাছে হতাশাজনক হারের পর বার্সার প্রত্যাশা ছিল ঘুরে দাঁড়ানোর। সে লক্ষ্যে রিয়ালের বিপক্ষ ম্যাচে দুইবার এগিয়েও যায় কাতালনের ক্লাবটি। তবে শেষমেষ আর জয় নিয়ে বাড়ি ফিরতে পারেনি তারা। অ্যাওয়ে ম্যাচে হারতেই হয়েছে জাভি হার্নান্দেজের শিষ্যদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *