বিশ্ব বিদ্যালয় স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

এবার রাবিতে ভর্তি হলেন ৮ বিদেশি শিক্ষার্থী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষে আবেদনের পরিপ্রেক্ষিতে ৮ বিদেশি শিক্ষার্থীকে ভর্তির সুযোগ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে এবার মাস্টার্স প্রোগ্রামে কোনো বিদেশি শিক্ষার্থী ভর্তির সুযোগ পায়নি।

সোমবার (৯ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক অফিস শাখার প্রধান উপ-রেজিস্ট্রার এ. এইচ. এম. আসলাম হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

একাডেমিক শাখা সূত্রে জানা যায়, চলতি শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ভর্তির জন্য ১৯ জন বিদেশি শিক্ষার্থী ২২টি আবেদন করেন। একজন শিক্ষার্থী ৩টি, আরেকজন ২টি ও বাকিরা একটি করে বিভাগে ভর্তির জন্য আবেদন করেন। এর মধ্যে অনার্স লেভেলে ১৮ জন শিক্ষার্থী ২০টি ও মাস্টার্সের একজন ২টি আবেদন করেন।

আরও জানা যায়, আবেদনকারীদের মধ্যে একজনের আবেদন প্রথমেই বাতিল হয়ে যায়। বাকি ২১টি আবেদন সমতা বিধানের জন্য ডিন অফিসে পাঠানো হয়। এসব আবেদনের মধ্যে ২টি আবেদন সমতা বিধান হয়নি। সমতা বিধান হয়েছে ১৭টি আবেদন। সমতা বিধানের জন্য ডিন অফিসে পাঠানো বাকি ২টি আবেদনপত্র এখনও কর্তৃপক্ষের কাছে ফিরে আসেনি। ১৭টি আবেদনের সবাইকেই ভর্তি হওয়ার জন্য অফার লেটার পাঠানো হয়েছে।

জিবুতি থেকে আবেদন করা দুই শিক্ষার্থীর নামের সমস্যা হওয়ায় তাদের আবেদন বাতিল হয়ে যায়। অন্যদিকে সমতা বিধান না হওয়ায় আমেরিকা থেকে আবেদনকারী এক শিক্ষার্থী ভর্তি হতে পারেননি।

যে ৮ জন শিক্ষার্থী ভর্তি হয়েছেন তারা সবাই নেপালি। তারা সবাই বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস বিভাগে ভর্তি হয়েছেন। তারা সবাই পশুচিকিৎসক। তারা ভেটেরিনারির উপর তাদের দেশে তিন বছরের ডিপ্লোমা করেছেন। মূলত উচ্চতর ডিগ্রি নিতে তারা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন।

এ বিষয়ে  প্রধান উপ-রেজিস্ট্রার আসলাম হোসেন বলেন, এ বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ১৯ জন বিদেশি শিক্ষার্থী ২২টি আবেদন করেন। বিভিন্ন প্রক্রিয়া শেষে ১৭টি আবেদন মঞ্জুর হওয়ায় ভর্তির জন্য তাদেরকে অফার লেটার পাঠানো হয়। তাদের মধ্য থেকে এখন পর্যন্ত ৮ জন ভর্তি হয়েছেন। তারা সবাই নেপালি।

তিনি আরও বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য অনেক বিদেশি শিক্ষার্থী আবেদন করেন। কিন্তু ভিসা জটিলতার কারণে তারা বাংলাদেশে আসতে পারেন না। আবার এমনও হয় বিশ্ববিদ্যালয় থেকে যখন তারা বাসায় যায়, তখন আর রাবিতে ফিরতে পারেন না। ফলে মাঝপথেই তাদের থেমে যেতে হয়। গত বছর ভর্তি হওয়ার জন্য অনেকজন আবেদন করলেও ভিসা জটিলতার জন্য তারা একজনও ভর্তি হতে পারেননি।

প্রসঙ্গত, বর্তমানে অনার্স ও মাস্টার্স প্রোগ্রামে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ৩২ জন বিদেশি শিক্ষার্থী অধ্যয়ন করছেন। তাদের মধ্যে ভারতের একজন, জর্ডানের ২ জন, সোমালিয়ার ১০ জন ও নেপালের ১৯ জন শিক্ষার্থী আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *