বিজ্ঞান ও প্রযুক্তি সর্বশেষ

এক ব্রাউজারে চালান একাধিক গুগল একাউন্ট

আমাদের প্রায় সবারই একাধিক গুগল অ্যাকাউন্ট আছে। হোক সেটা কাজের জন্য কিংবা পরবর্তী কোনো প্রয়োজনে ব্যবহার করার জন্য ব্যাকআপ ই-মেইল অ্যাড্রেস হিসেবে। এসব ব্রাউজার এখন প্রায় সব লগইনই পরিচালনা করে থাকে। কিন্তু গুগল ডক্স কিংবা জিমেইলের মতো সাইট নেভিগেট করার কারণে একাধিক অ্যাকাউন্ট পরিচালনা জটিল হতে পারে।

এসব জটিলতা এড়াতে হলে বেছে নিতে হবে গুগলের সহজ কিছু পদ্ধতি। গুগলে এমনভাবে ওয়েবসাইট এবং ওয়েব অ্যাপ তৈরি করা হয়েছে, যা যেকোনো ব্রাউজারে কাজ করে। এ ছাড়া ব্রাউজারগুলোরও বিভিন্ন অ্যাকাউন্ট খোলার কিছু আলাদা বৈশিষ্ট্য রয়েছে, যাতে ব্যবহারকারী বুঝতে পারেন, তিনি ঠিক কোন অ্যাকাউন্টটি খুলছেন।

যেভাবে অ্যাকাউন্ট পরিবর্তন করবেন

  • জিমেইল বা গুগল ড্রাইভের মতো একটি সাইটে প্রথমে যেকোনো একটি গুগল অ্যাকাউন্ট লগইন করতে হবে।
  • ওয়েবপেজের ওপরের দিকে ডান কোনায় ব্যবহারকারীর অ্যাকাউন্টের ছবির আইকন খুঁজে নিতে হবে। আইকনটি পেয়ে গেলে তার ওপর ক্লিক করে একটি নতুন অ্যাকাউন্টের অপশন এলে প্রয়োজনীয় অ্যাকাউন্টটির গায়ে ক্লিক করে ওই অ্যাকাউন্ট যোগ করে নিতে হবে।
  • কেউ যদি আরও বেশি অ্যাকাউন্ট ব্যবহার করতে চান, সে ক্ষেত্রে ই-মেইল অ্যাড্রেস এবং পাসওয়ার্ডের জন্য অনুরোধ আসবে। এরপর একটি নতুন ব্রাউজার ট্যাব খুলবে, যা একই গুগল অ্যাপ, যেমন জিমেইল, ড্রাইভ, ম্যাপস ইত্যাদি দেখালেও অতিরিক্ত গুগল অ্যাকাউন্টটিও সক্রিয় থাকবে।
  • অ্যাকাউন্টটি পাল্টাতে হলে পুনরায় নিজের অ্যাকাউন্টের ছবিতে ক্লিক করতে হবে। তালিকায় আগে থেকেই যোগ করা অ্যাকাউন্টগুলো দেখা যাবে এবং সেখান থেকে প্রয়োজনীয় অ্যাকাউন্টটি বেছে নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *