স্কলারশিপ

এইচএসসি র্পযায়ের পরীক্ষা নেবে রেটিনা: পুরস্কার ১৫ লাখ টাকা

২০২৩ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার্থীদের মেডিকেল স্টান্ডার্ড প্রশ্নে বাংলা ও ইংরেজি দুই মাধ্যমে পরীক্ষা নেবে মেডিকেল ভর্তি কোচিং রেটিনা। প্রতিষ্ঠানটি বলছে, এ পরীক্ষায় অংশগ্রহণ করে সারাদেশের শিক্ষার্থীদের মাঝে নিজেকে যাচাইয়ের সুযোগ রয়েছে।

রেটিনার পক্ষ থেকে জানানো হয়েছে, এ পরীক্ষায় অংশগ্রহণের মাধ্যমে অঞ্চল ও কেন্দ্রীয়ভাবে পুরস্কারের ব্যবস্থা রয়েছে। মেধাক্রম অনুযায়ী রয়েছে সর্বোচ্চ ১৫ লাখ টাকার নগদ পুরস্কার ও শিক্ষাবৃত্তি। কোন প্রতিষ্ঠান থেকে ২০০-এর অধিক শিক্ষার্থী রেজিস্ট্রেশন করলে তাদের মধ্যে মেধাতালিকায় প্রথম ১০ জনের জন্য রয়েছে বিশেষ পুরষ্কার।

আগামী ২৪ জুন এই পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে রেটিনা। এই পরীক্ষায় অংশ নিতে অনলাইন ফরম পূরণের মাধ্যমে অথবা রেটিনার নিকটস্থ শাখায় সরাসরি যোগাযোগ করে আবেদন করতে হবে। আগামী ১৭ জুন পর্যন্ত আগ্রহীরা সম্পূর্ণ ফ্রিতে আবেদন করতে পারবেন। আবেদনকারদের সশরীরে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

এইচএসসি পরীক্ষার সিলেবাস থেকেই এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের উক্ত পরীক্ষায় ৪০ ধরা হয়েছে পাশ মার্ক। জীববিজ্ঞান, রসায়ন ও পদার্থবিজ্ঞান হতে যথাক্রমে ৪০, ৩৫ ও ২৫ নম্বরের প্রশ্ন থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নেগেটিভ মার্কিং ধরা হবে। ৪টি ভুল উত্তরে ১ মার্ক বাদ যাবে।

মেডিকেল স্ট্যান্ডার্ড প্রশ্নে উক্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে অংশগ্রহণের ফলে পরীক্ষার্থীরা মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন সম্পর্কে ধারণা নিতে পারবে। পাশাপাশি উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষার জন্য নিজের প্রস্তুতি সম্পর্কেও ধারণা নিতে পারবে।

অনলাইন রেজিস্ট্রেশন লিংক: https://forms.gle/12zjruhtsGK8Ko9t5
বিস্তারিত জানতে: https://www.facebook.com/groups/retinaofficial

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *