আন্তর্জাতিক সর্বশেষ

ইসরায়েলি পুলিশের ইউনিফর্ম বানানো বন্ধ করলো ভারতীয় কোম্পানি

ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজার আল-আহলি হাসপাতালে বিমান হামলার জেরে ইসরায়েলি পুলিশের জন্য ইউনিফর্ম বানানো বন্ধ করে দিয়েছে ভারতের কেরালা রাজ্যের পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান মারিয়ান অ্যাপারেল প্রাইভেট লিমিটেড। শনিবার (২১ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানায় ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, কেরালাভিত্তিক এই প্রতিষ্ঠান বিভিন্ন দেশের সেনাবাহিনী, পুলিশ, নিরাপত্তা কর্মকর্তা, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পোশাক তৈরি করে। এছাড়া তারা স্কুলের ইউনিফর্ম, সুপার মার্কেটের কর্মী ও করপোরেট কর্মকর্তাদের পোশাকও তৈরি করে।

২০০৫ সাল থেকে ইসরায়েলি পুলিশের জন্য ইউনিফর্ম তৈরি করে আসছিল মারিয়ান অ্যাপারেল প্রাইভেট লিমিটেড। তারা ইসরায়েলি পুলিশের নেভি ব্লু রঙের ফুল হাতা ইউনিফর্ম তৈরি করতো। কিন্তু শুক্রবার (২০ অক্টোবর) প্রতিষ্ঠানটি সাময়িকভাবে ইউনিফর্ম সরবরাহ বাতিলের ঘোষণা দেয়।

এক ভিডিও বার্তায় কোম্পানিটির পরিচালক থমাস ওলিকাল বলেন, আন্তর্জাতিক চুক্তি অনুসারে ইসরায়েলি পুলিশের সঙ্গে আগে করা চুক্তিগুলোর প্রতি মারিয়ান অ্যাপারেল প্রাইভেট লিমিটেড সম্মান প্রদর্শন করে। তবে যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত নতুন কোনো অর্ডার নেওয়া হবে না।

‘আমরা ইসরায়েলি পুলিশকে ইউনিফর্ম সরবরাহ না করায় তাদের হয়তো কোনো ঘাটতি হবে না। তবে নৈতিক জায়গা থেকে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। হাসপাতালে বোমা হামলা মেনে নেওয়ার মতো নয়।’

তিনি আরও বলেন, ইসরায়েলের বেসামরিক নাগরিকদের ওপর হামাসের হামলা যেমন গ্রহণযোগ্য নয়, তেমনি গাজার বেসামরিকদের ওপর ইসরায়েলের পাল্টা হামলাও অগ্রহণযোগ্য। একটি গোষ্ঠীর জন্য ২৫ লাখের বেশি মানুষকে খাবার-পানি থেকে বঞ্চিত করা, হাসপাতালে হামলা, নিরপরাধ নারী-শিশুর উপর হামলার মতো ঘটনা কোনোভাবেই কাম্য নয়। আমরা চাই, যুদ্ধের অবসান হোক ও শান্তি ফিরে আসুক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *