আন্তর্জাতিক

ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর আবদিভকার দখল নিলো রাশিয়া

ইউক্রেনের দোনেৎস্কের গুরুত্বপূর্ণ শহর আবদিভকার পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে রাশিয়া। এছাড়া যুদ্ধের সম্মুখভাগে রুশ সেনারা ৮ দশমিক ৬ কিলোমিটার সামনে এগিয়ে এসেছেন।

রোববার (১৮ ফেব্রুয়ারি) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে রুশ সংবাদমাধ্যমগুলো।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ইউক্রেনীয় সেনারা পিছু হটার পর শহরটি নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করে রুশ বাহিনী। তবে তারা জানিয়েছে, ইউক্রেনের কিছু সেনা এখনো আবদিভকার কোক প্লান্টের ভেতর লুকিয়ে আছেন।

গত কয়েক মাসে আবদিভকায় রাশিয়ান এবং ইউক্রেনীয় সেনাদের মধ্যে তুমুল লড়াই হয়েছে। কিন্তু অস্ত্র ও সৈন্যর অভাবে শহরটি ছেড়ে চলে যেতে হয়েছে ইউক্রেনীয় সেনাদের।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গতকাল শনিবার জানান, সেনাদের জীবন বাঁচানোর অংশ হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যুদ্ধের আগে আবদিভকায় ৩০ হাজার বাসিন্দা ছিলেন। তবে বর্তমানে শহরটির সব বাসিন্দা সরে গেছেন। এছাড়া আবদিভকাও একটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

ইউক্রেনীয় সেনাদের আবদিভকা ছাড়ার মাধ্যমে গত কয়েক মাসের মধ্যে যুদ্ধক্ষেত্রে সবচেয়ে বড় সাফল্য পেয়েছে রাশিয়া।

তবে জেলেনস্কি দাবি করেছেন, পশ্চিমারা পর্যাপ্ত পরিমাণ অস্ত্র না দেওয়ায় সেনাদের সরিয়ে নিতে বাধ্য হয়েছেন তারা।

কয়েক মাস ধরে অস্ত্রের অভাবে ভুগছে ইউক্রেন। মূলত দেশটির সবচেয়ে বড় অস্ত্র সরবরাহকারী দেশ যুক্তরাষ্ট্র ও অন্যান্য মিত্ররা অস্ত্র দিতে দেরি করায় এমন পরিস্থিতিতে পড়েছে কিয়েভ।

গতকাল জার্মানির মিউনিখে নিরাপত্তা সম্মেলনে পশ্চিমা দেশগুলোকে অস্ত্র সরবরাহের অনুরোধ জানিয়েছেন জেলেনস্কি — যেন ইউক্রেন ‘দানবকে’ হারাতে পারে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘দানব’ হিসেবে অভিহিত করেছেন তিনি।

জেলেনস্কি জানিয়েছেন, যদি পশ্চিমারা এখন ইউক্রেনের পাশে না দাঁড়ায় তাহলে আগামী কয়েক বছরে রাশিয়া আরও অনেক দেশকে ‘বিপর্যস্ত’ করে দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *