বিনোদন

আর্টফিসিয়াল ইন্টিলিজেন্স এর মাধ্যমে পুরনো নায়িকাদের নতুন রূপ

ববিতা, চম্পা, সুচরিতা, কবরী, রোজিনা, শাবানা, অঞ্জনা কিংবা নূতন। বাংলা চলচ্চিত্রের স্বর্ণালী সময় শাসন করা এই নায়িকারা এখন প্রায় সবাই পর্দার আড়ালে। এরমধ্যে কবরী তো চলে গেছেন জীবনের ওপারে। অথচ তাদের চিত্রকর্ম এখনও দর্শকদের মনে মুগ্ধতা ছড়ায়। বাংলা চলচ্চিত্রের ইতিহাস টানলে এই নামগুলো এখনও তারার মতো জ্বলজ্বল করে। যদিও বাস্তবে তারা অন্তরালে। অভিযোগ, বেঁচে থাকা শিল্পীদের মনে অভিনয় ক্ষুধা থাকলেও তাদের ভেবে কোনও সিনেমার চিত্রনাট্য হয় না আর। 

শুধু সিনেমা নয়, টিভি শো কিংবা বিশেষ কোনও অনুষ্ঠানেও সেভাবে দেখা যায় না এই কিংবদন্তি নায়িকাদের। এ যেন কিংবদন্তিদের ভুলে থাকার জোর প্রতিযোগিতা চলছে ঢালিউডে।

এমন পরিস্থিতিতে এই নায়িকাদের যেন নতুন করে জন্ম হলো অন্তর্জালে। একেবারে এই সময়ের মেকআপ-গেটআপে হাজির হলেন ৬০ থেকে ৯০ দশকের নায়িকারা। রাজীব জাহান ফেরদৌস নামের এক ব্যক্তি পুরনো নায়িকাদের হাজির করলেন এই সময়ের গেটআপে। এরজন্য তিনি বেছে নিলেন বিশ্বজুড়ে সাম্প্রতিক আলোচিত মাধ্যম এইআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) প্রযুক্তি। সঙ্গে নিয়েছেন ফায়ারফ্লাই ও ফটোশপের সহযোগিতা

৮ নায়িকার এই সময়ের ছবি তৈরি করে ২১ জুলাই সেগুলো প্রকাশ করেন অন্তর্জালে। এরপর যথারীতি ভাইরাল। যেন পুরনো প্রিয় নায়িকাদের পুনর্জন্ম হলো। ছবিগুলো দেখে খোদ নায়িকারাই বিস্মিত। এরমধ্যে নূতন তার ওয়ালে নিজের কয়েকটি ছবি প্রকাশ করে বলেন, ‘এটা আমি! সত্যিই সুন্দর লাগছে।’ সঙ্গে ধন্যবাদ জানান ছবিগুলোর ক্রিয়েটর রাজীব জাহান ফেরদৌসকে। যিনি পেশা হিসেবে কর্মরত আছেন বাটা প্রতিষ্ঠানের জিএম ও ডিজিটাল বিজনেস লিডার হিসেবে।

এই রাজীব হঠাৎ কেন পুরনো নায়িকাদের নতুন করে তুলে ধরলেন? জবাবে বলেন, ‘আশির দশককে বাংলাদেশি চলচ্চিত্রের স্বর্ণযুগ বলা হয়ে থাকে। সেই সময়ে অনেক অসাধারণ সিনেমা দর্শকদের উপহার দিয়েছেন তখনকার শিল্পীরা। ছোটবেলায় বাবা-মায়ের হাত ধরে সিনেমা হলে যেতাম। মধ্যবিত্ত পরিবারের বিনোদনের একটা বড় উৎস ছিল হলে গিয়ে মুভি দেখা। হল থেকে বের হয়ে বেলুন কিনে বাদাম খেতে খেতে রিকশায় মায়ের কোলে বসে বাসায় ফিরতাম। কী সুন্দর ছিল ওই দিনগুলো! তো এসব ভাবতে ভাবতে আমার মনে হলো, সেই সময় দর্শকদের স্বপ্নের নায়িকারা যদি এই যুগের নায়িকা হতেন; দেখতে তারা কেমন হতেন? কেমন হতো তাদের স্টাইল? সেই ভাবনা থেকে প্রযুক্তির সাহায্যে দেখার চেষ্টা করলাম। তাছাড়া এখন তো গোটা বিশ্বে চলছে এআই ট্রেন্ড। আমিও তাতে যুক্ত হলাম প্রিয় নায়িকাদের মাধ্যমে।’

সূত্র : বাংলা ট্রিবিউন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *