বিনোদন

আজ পর্দা উঠছে কান চলচ্চিত্র উৎসবের, দেখানো হবে যেসব ছবি

প্রতি বছরই ফ্রান্সের দক্ষিণ উপকূলীয় শহরে বসে চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর ‘কান চলচ্চিত্র উৎসব।’ সেই ধারাবাহিকতায় এবারের কান উৎসব ২০২৪-এর ৭৭তম আসরের পর্দা উঠছে মঙ্গলবার (১৪ মে)। শোবিজ দুনিয়ার অন্যতম বড় চলচ্চিত্র উৎসব এটি।

ফ্রান্সের পালে দ্য ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে জমকালো আয়োজনে বসবে এই আসর। এ উপলক্ষে কান শহরে জড়ো হচ্ছেন বিশ্বের বড় বড় চলচ্চিত্র তারকারা।

প্রতি বছরই বাছাই করা বেশ কিছু চলচ্চিত্র দেখানো হয় এই উৎসবে। এবারের তালিকায় কিছু ভারতীয় সিনেমাও রয়েছে। প্রদর্শিত হবে পায়েল কাপাডিয়ার ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ ও শ্যাম বেনেগালের ‘মন্থন’।

এ ছাড়াও এই তালিকায় রয়েছে আরও বেশ কয়েকটি সিনেমা। সেই সিনেমাগুলোর মধ্যে রয়েছে— ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ সিনেমার কথা। মুম্বাইয়ের একজন নার্সের জীবনের ওপর র্নিমিত হয়েছে সিনেমাটি।

চলতি বছর ব্রিটিশ-ইন্ডিয়ান সিনেমা ‘সন্তোষ’ দেখানো হবে। এই সিনেমায় এমন একটা নারীর গল্প দেখানো হয়েছে, যে তার মৃত স্বামীর জায়গায় পুলিশের চাকরি পায়। আর এই চাকরির সূত্রেই একটি অল্পবয়সী মেয়ের ধর্ষণ ও খুনের তদন্তে জড়িয়ে পড়ে সে। মূলত সন্তোষের জীবনকে নিয়েই এগিয়েছে সিনেমার গল্প।

 

এছাড়া ‘সানফ্লাওয়ার্স ওয়্যার দ্য ফার্স্ট ওয়ানস টু নো’ সিনেমাটিও কানে দেখানোর জন্য মনোনীত হয়েছে। ১৬ মিনিটের এই ছোটগল্পে এক বয়স্ক নারীর জীবনের গল্প দেখানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *