চাকরি সাজেশন

১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা ও কিছু কথা

দীর্ঘ অপেক্ষার পর আগামী ৩০ ও ৩১ ডিসেম্বর ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রিলিমিনারি পরীক্ষা হবে মোট চারটি বিষয়ের উপর। বাংলা, ইংরেজি, গণিত এবং সাধারণ জ্ঞান।

১৭তম নিবন্ধন প্রিলি পরীক্ষা হবে ১০০ মার্কের। প্রতিটি বিষয়ের উপর ২৫ নম্বর করে বরাদ্দ। অনেকেই জানতে চান পাস মার্ক কত। অধিকাংশ ক্যান্ডিডেট ২টি লেভেলে আবেদন করে থাকে। প্রশ্ন আলাদা হয়। এনটিআরসিএর নিয়ম অনুযায়ী পরীক্ষায় ৪০ শতাংশ নম্বর পেলেই প্রার্থীকে পাস হিসেবে বিবেচনা করা হয়। বিগত বছরগুলোতেও ৪০ শতাংশ নম্বরধারীদের পাস ধরা হয়েছে।

অল্প সময়ে পরীক্ষার প্রস্তুতি: ১৭তম নিবন্ধন পরীক্ষার আর মাত্র কিছুদিন বাকি। সময়ের অভাবে অনেকেই কীভাবে প্রস্তুতি নিতে হবে সেটি বুঝে উঠতে পারছেন না। তাদের জন্য স্বল্প সময়ে প্রস্তুতি নেওয়ার পরামর্শ নিচে তুলে ধরা হলো-

মনে করুন আপনি ইংরেজিতে দুর্বল। তাহলে আপনি ইংরেজি অংশ বাদ রেখে পড়া শুরু করুন। তাহলে অন্য তিনটি বিষয় মিলিয়ে ৭৫ নম্বর বাকি থাকে। টেনশন করার কিছু নেই। কেননা নিবন্ধন পরীক্ষায় পাস নম্বর ৪০ শতাংশ। ইংরেজি সাহিত্য অংশ বাদ দিয়ে পড়ুন। তাহলে পড়া অনেক কমে যাবে। নিবন্ধন পরীক্ষায় সাধারণত বাংলা ও ইংরেজি গ্রামার থেকেই বেশি প্রশ্ন হয়। এবার সাধারণ জ্ঞান পড়ুন। মনে রাখবেন ৭৫ নম্বরের মধ্যে আপনাকে ৪০ পেলেই হবে।

সাজেশন: বিগত সালের বিসিএস, নিবন্ধন ও প্রাইমারির প্রশ্ন থেকে ১৫-২৫ নম্বর কমন পাবেন। ফলে বিগত বছরের প্রশ্নগুলো ভালো করে দেখুন। তবে বিসিএসের বিগত প্রশ্নের বাংলা সাহিত্য, ইংরেজি সাহিত্য ও মানসিক দক্ষতা বাদ দিয়ে পড়ুন।

আর দরকার ১৫-২০ নম্বর। সময় ৩০দিন। সিলেবাসের টপিক ধরে ধরে পড়ুন।  প্রতিদিন রুটিন করে  একটি সাজেশনধর্মী বই পড়ুন এক্ষেত্রে সাদিক’স ১৭তম নিবন্ধন সাজেশন বইটা অল্পসময়ের জন্য পড়তে পারেন। কেননা এখানে সবকিছু টেকনিক্যালি আলোচনা করা হয়েছে। বইটি পড়লে আশা করি প্রিলি নিয়ে আর কোন সমস্যা হবে না।

লেখক: মো. সাদিকুল ইসলাম (সাদিক), প্রভাষক (ইংরেজি)।

সূত্রঃ The Daily Campus

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *