বিদ্যালয় বার্তা সর্বশেষ

বেড়েছে শূন্য পাসের প্রতিষ্ঠান, কমেছে শতভাগ পাস

২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছিল মোট ২৯ হাজার ৬৩৯টি শিক্ষা প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানে ২ হাজার ৯৭৫টিতে শতভাগ শিক্ষার্থীই পাস করেছে। তবে এই সংখ্যা গত বছরের তুলনায় অনেকটাই কমেছে। গত বছর ৫ হাজার ৪৯৪টি শতভাগ পাসের শিক্ষা প্রতিষ্ঠান ছিল।

অংশ নেওয়া এসব শিক্ষা প্রতিষ্ঠানে মধ্যে ৫০টিতে কোনও শিক্ষার্থীই পাস করতে পারেনি। এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা গতবছরের তুলনায় বেড়েছে। গত বছর ১৮টি শিক্ষা প্রতিষ্ঠান শূন্য পাসের ছিল।

এবছর স্কুলের গন্ডি পেরিয়ে মোট ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন শিক্ষার্থী মাধ্যমিকের এই চূড়ান্ত পরীক্ষায় অংশ নিয়েছে। এদের মধ্যে পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ।

সোমবার (২৮ নভেম্বর) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলানয়তনে ফলাফলের বিস্তারিত তুলে ধরে শিক্ষামন্ত্রী জা. দীপু মনি জানান, ৯টি সাধারণ শিক্ষা বোর্ড মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে অংশ নেওয়া মোট পরীক্ষার্থী ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন। এর মধ্যে ছাত্র ৯ লাখ ৯৮ হাজার ১৯৩ জন এবং ছাত্রী ৯ লাখ ৯৫ হাজার ৯৪৪ জন। অংশ নেওয়া মোট পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৭ লাখ ৪৩ হাজার ৬১৯ জন। এর মধ্যে ছাত্র ৮ লাখ ৭০ হাজার ৪৬ জন এবং ছাত্রী ৮ লাখ ৭৩ হাজার ৫৭৩ জন। পাসের হার ৮৭ দশমিক ৪৪। মোট জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ২১ হাজার ১৫৬ জন এবং ছাত্রী ১ লাখ ৪৮ হাজার ৪৪৬ জন।

প্রেস ব্রিফিংয়ের সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দিক, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ওউচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক ও ঢাকা শিখ্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

এছাড়া বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও প্রতিনিধি এবং মন্ত্রণালয়, শিক্ষা বোর্ড সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *