বিদ্যালয় বার্তা

পাঠ্যবইয়ের ভুল স্বীকার করে এনসিটিবির সংশোধনী

২০২৩ শিক্ষাবর্ষের পাঠ্যবইয়ে ‘ভুল স্বীকার করে’ সংশোধনী দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। এ বছর তিনটি বিষয়ে মোট ৯টি ভুল স্বীকার করে সংশোধনী দেয় এনসিটিবি।

সম্প্রতি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের প্রধান সম্পাদক সন্তোষ কুমার ঢালী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ সংশোধনী দেওয়া হয়েছে৷

সংশোধনীতে দেখা গেছে, নবম-দশম শ্রেণির ‘বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা’ বইতে তিনটি ভুল শনাক্ত করেছে এনসিটিবি। এরমধ্যে বইয়ের ১৮১ পৃষ্ঠায় লেখা হয়েছে- ১৯৭১ সালের ২৬ মার্চ থেকে ১৬ ডিসেম্বর বাংলাদেশজুড়ে পাকিস্তান সামরিক বাহিনী নির্যাতন, গণহত্যা আর ধ্বংসলীলায় মেতে ওঠে। কিন্তু প্রকৃত তথ্য হবে- ১৯৭১ সালের ২৫ মার্চ থেকে ১৬ ডিসেম্বর বাংলাদেশজুড়ে পাকিস্তান সামরিক বাহিনী নির্যাতন, গণহত্যা আর ধ্বংসলীলায় মেতে ওঠে।

বইটির ২০০তম পৃষ্ঠায় লেখা হয়েছে- ১২ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রধান বিচারপতি আবু সাদাত মোহাম্মদ সায়েমের কাছে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। কিন্তু প্রকৃত তথ্য হবে- ১২ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরীর কাছে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন।

বইটির ২০২ নম্বর পৃষ্ঠায় সংবিধান প্রণয়ন ১৯৭২ এর পটভূমি অংশের প্রথম অনুচ্ছেদের পরে যুক্ত হবে থাকলেও প্রকৃত তথ্য হচ্ছে সংবিধান প্রণয়ন ১৯৭২ এর পটভূমি অংশের প্রথম অনুচ্ছেদের পর যুক্ত হবে … সংবিধান প্রণয়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শিক অবস্থান প্রতিফলিত হয়েছিল। সংবিধান প্রণয়নের ক্ষেত্রে বঙ্গবন্ধুর সার্বক্ষণিক দিক-নির্দেশনা ছিল। তিনি সংবিধান কমিটিকে বিভিন্ন মৌলিক বিষয়ে প্রত্যক্ষ নির্দেশনা দিয়েছিলেন। এছাড়া বইটির ২০৩ নম্বর পৃষ্ঠায় লেখা হয়েছে- পঞ্চম ভাগে জাতীয় সংসদ, কিন্তু প্রকৃত তথ্য হবে ষষ্ঠ লাইনে পঞ্চম ভাগে আইনসভা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *