সরকারি বিশ্ববিদ্যালয় সর্বশেষ

গুচ্ছে বঞ্চিত শিক্ষার্থীদের প্রাপ্য অধিকার যেভাবে

২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি কার্যক্রমে বঞ্চিত শিক্ষার্থীদের প্রাপ্য অধিকারের পদ্ধতি সম্পর্কে জানিয়েছেন ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। তিনি বলেছেন, যত সময় লাগুক, তারা সে সময় নিয়ে ভর্তিচ্ছুদের সিরিয়াল অনুযায়ী সাবজেক্ট দিয়ে যাবেন।

সোমবার (০৯ জানুয়ারি) সন্ধ্যায় তিনি এ কথা জানিয়েছেন। এর আগে গত রবিবার তিনি জানিয়েছিলেন, ‘গুচ্ছে বঞ্চিত শিক্ষার্থীরা তাদের প্রাপ্য অধিকার দেওয়া হবে’। তখন ভর্তিচ্ছুরা এর প্রক্রিয়া সম্পর্কে জানতে চেয়েছেন।

উপাচার্য বলেন, শিক্ষার্থীরা ভাবছে তারা হয়তো সাবজেক্ট পাবে না কিন্তু এটা ভুল। আমরা এ যাবৎকালীন পর্যন্ত বিশেষ প্রক্রিয়া চালু করিনি। যে কারণে বিশ্ববিদ্যালয় গুলোতে মেধাতালিকা বাড়লেও অনেকের সাবজেক্টে পরিবর্তন হয়নি। আগামীকাল থেকে প্রাপ্ত নম্বর অনুযায়ী তাদের প্রাপ্য  সাবজেক্ট দেওয়া হবে।”

তিনি আরও বলেন, সপ্তম মেরিটে শিক্ষার্থীরা ভর্তি হওয়াতে তাদের মেরিট বাতিল করা হয় নি। বঞ্চিত শিক্ষার্থীদের রেজাল্ট অনুযায়ী প্রাপ্য সাবজেক্ট বুঝিয়ে দিতে যদি কোন বিশ্ববিদ্যালয়ে দুই চারটা আসন বাড়ানো লাগে সেই পদক্ষেপও নেওয়া হবে।

এর আগে গত ১৯ ডিসেম্বর ভর্তি কমিটির এক বিজ্ঞপ্তিতে সপ্তম মেধাতালিকা থেকে বিশ্ববিদ্যালয় মাইগ্রেশন বন্ধের সিদ্ধান্ত নেয়। পরবর্তীতে শিক্ষার্থীরা আদালতে স্মরনাপন্ন হলে মাইগ্রেশন চালুসহ বঞ্চিত শিক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়ার সিদ্ধান্ত নেয় গুচ্ছ কমিটি।

এদিকে, এদিন (রবিবার) ২০২২ শিক্ষাবর্ষে ভর্তির অষ্টম মেধা ও সপ্তম মাইগ্রেশনের তালিকা প্রকাশিত হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়।

অধ্যাপক ইমদাদুল হক বলেন, আমাদের সাবজেক্ট বাকি ছিলো বোটানি, জুয়োলজি, সাইকোলজি , জিওগ্রাফি। ৬ষ্ঠ মেধাতালিকার আগেই উপরের সাবজেক্টগুলো সব পূরণ হয়ে গেছে। এজন্য ওরা বাদ গেলেও ওদের কোন লস নেই। কারণ ওরা আগেও যা পেতো এখনো তাই পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *