বিদেশ শিক্ষা সর্বশেষ স্কলারশিপ

DAAD স্কলারশিপের মাধ্যমে Winter সেশনে আবেদন করুন জার্মানীর বিশ্ববিদ্যালয়ে

আপনি যদি উচ্চশিক্সার জন্য দেশের বাইরে যাবার ইচ্ছা পোষন করে থাকেন, কিংবা আপনি যদি ইতোমধ্যেই কোন দেশে উচ্চশিক্ষা সম্পন্ন করেছেন এবং আপনি চাইছেন যে আপনার সিভি তে আরো কোন দক্ষতা যোগ করতে তাহলে আমার সাজেশন হলো জার্মানীর বিশ্ববিদ্যালয়গুলোর শীতকালীন কোর্সে এডমিশন নেওয়া। আপনি জার্মানির বিশ্ববিদ্যালয়গুলোতে শীতকালীন কোর্সগুলির জন্য কোনো আবেদন ফি ছাড়াই অনলাইন আবেদন করতে পারবেন এবং আপনার স্নাতক এবং ডক্টরাল ডিগ্রি DAAD স্কলারশিপ আওতাভুক্ত হবে।

জার্মান বিশ্ববিদ্যালয়ের শীতকালীন কোর্সের মেয়াদ
DAAD স্কলারশিপের উপর জার্মান বিশ্ববিদ্যালয়গুলিতে দেওয়া এই বিশেষ জার্মান কোর্সটি আসলে 6 মাস চলবে জানুয়ারী 2024 থেকে শুরু করে এবং ফেব্রুয়ারী 2024 এ শেষ হবে যেখানে সেই কোর্সে অংশগ্রহণ করার জন্য আপনাকে 15 আগস্ট, 2023 এর আগে আপনার অনলাইন আবেদন জমা দিতে হবে।

জার্মান ইউনিভার্সিটির শীতকালীন কোর্সে দেওয়া বিষয়
আপনি হয়তো ভাবছেন যে DAAD স্কলারশিপের আওতায় বিশ্ববিদ্যালয়গুলোতে কী কী শীতকালীন কোর্স বা প্রোগ্রাম অফার করা হচ্ছে। এজন্য আমার উপদেশ হলো আপনি DAAD Finder এ যেয়ে নিজেই দেখে নিতে পারবেন কোন কোন কোর্স বা প্রোগ্রাম অফার করা হচ্ছে এবং তা আপনার পছন্দের বিষয়ের সাথে মানানসই বা সংশ্লিষ্ট কিনা।

এই DAAD শীতকালীন কোর্সের সুবিধাগুলি কী কী?
আপনি যদি জার্মান বিশ্ববিদ্যালয়ের শীতকালীন কোর্সে অংশগ্রহণ করেন তবে আপনি বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা পাবেন এর মধ্যে অন্যতম হলো আপনি ভ্রমণ ভাতা এবং ভ্রমণ/স্বাস্থ্য বীমা প্যাকেজ সহ €2151 এর এককালীন উপবৃত্তির অর্থ পাবেন। যা বাংলাদেশী টাকায় ২ লাখ ৬০ হাজার টাকার মতো। এছাড়াও আরো অন্যান্য সুবিধা তো রয়েছেই

কিভাবে DAAD Winter কোর্স 2024-এর জন্য আবেদন করবেন?
DAAD উইন্টার কোর্সে আবেদন করার জন্য প্রথমে আপনার যোগ্যতা যাচাই করুন কারণ এই কোর্সে শুধুমাত্র তারাই আবেদন করতে পারবে যাদের স্নাতক পাশ করার পর ২ বছর অতিবাহিত হয়েছে , কোন ডক্টরাল ডিগ্রিধারী ছাত্র, অথবা স্নাতকোত্তর শেষ বছরের ছাত্র।

আপনি যদি উপরের উল্লেখিত যোগ্যতা অর্জন করে থাকেন তবে আপনাকে এই DAAD বিশ্ববিদ্যালয়ের শীতকালীন কোর্স প্রোগ্রামে অংশগ্রহণের জন্য সুযোগ পাবেন। তখন আপনাকে DAAD Winter প্রোগ্রামে অধ্যয়নের জন্য Letter of Motivation লিখতে হবে, পাশাপাশি আপনার জীবনবৃত্তান্ত, আপনার সমস্ত একাডেমিক কাগজপত্র, মার্কশিট এগুলো DAAD পোর্টালে আপনাকেমজমা দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *