কলেজ বার্তা সর্বশেষ

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া এইচএসসির রুটিন ভুয়া

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার তারিখ ঘোষণা করেনি শিক্ষা বোর্ড। এরমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আগামী ৩ জুলাই শুরু হবে বলে একটি তথ্য ছড়িয়ে পড়েছে।  তবে এ তথ্যের কোনও ভিত্তি নেই বলে জানিয়েছেন আন্তঃশিক্ষাবোর্ড।

পরীক্ষা সংক্রান্ত যেকোনো তথ্য শিক্ষা বোর্ডের ওয়েবসাইট দেওয়া হবে। তাই যেকোনো তথ্য জানতে ওয়েবসাইটে নজর রাখতে পরীক্ষার্থী ও অভিভাবকদের কাছে অনুরোধ জানিয়েছেন বোর্ড কর্তৃপক্ষ।‌

ফেসবুকে কয়েকটি গ্রুপে ছড়ানো প্রায় একই ধরনের স্ট্যাটাসে লেখা হয়েছে, ‘হট ব্রেকিং। এইচএসসি ২০২৪ এর পরীক্ষা শুরুর সম্ভাব্য সময়সূচি জুলাই মাসের ৩ তারিখ।’ বিভিন্ন ফেসবুক পেজ, গ্রুপ এবং ব্যক্তিগত আইডি থেকে এ তথ্য ছড়ানো হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার রোববার (২৮ জানুয়ারি) ঢাকা পোস্টকে বলেন, এইচএসসি পরীক্ষার তারিখ চূড়ান্তই হয়নি। পরীক্ষার তারিখ চূড়ান্ত হলে আমরা সংবাদ বিজ্ঞপ্তি এবং বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করে থাকি। এখনো এ ধরনের কোনও তথ্য আমরা প্রকাশ করিনি। ওয়েবসাইটেও দেওয়া হয়নি।

তিনি বলেন, কোনও সিদ্ধান্ত নেওয়া হলে তা ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হয়। কোনও তথ্য জানতে হলে সবাইকে সেখানে দেখতে হবে। কারা এ তথ্য ছড়াচ্ছে, তাও জানি না।

এর আগে গত বছরের ১০ ডিসেম্বর ফেসবুকে এসএসসি পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন পেজ ও গ্রুপে ভুয়া রুটিনটি ছড়িয়ে পড়ে। অনেকে ওই ভুয়া রুটিনের ছবি শেয়ার করে পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানান এবং পড়ালেখায় মনোযোগী হওয়ার পরামর্শ দেন। তবে শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে গিয়ে এ সংক্রান্ত কোনো রুটিন বা নোটিশ দেখা যায়নি। এক সপ্তাহ পর এসএসসি ও সমমানের পরীক্ষা রুটিন প্রকাশ করে।

পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানান এবং পড়ালেখায় মনোযোগী হওয়ার পরামর্শ দেন। তবে শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে গিয়ে এ সংক্রান্ত কোনো রুটিন বা নোটিশ দেখা যায়নি। এক সপ্তাহ পর এসএসসি ও সমমানের পরীক্ষা রুটিন প্রকাশ করে।

গত ৫ সেপ্টেম্বর ২০২৪ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য সময় ঘোষণা করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। এর মধ্যে এসএসসি পরীক্ষা আগামী বছরের ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে এবং এইচএসসি পরীক্ষা জুনের দ্বিতীয় সপ্তাহে নেওয়ার কথা জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *