বিশ্ব বিদ্যালয় স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

রাবির দ্বাদশ সমাবর্তনে অংশ নিতে আগ্রহী স্নাতক পাস শিক্ষার্থীরা

২০২০ সালের ২৭ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২৫২তম শিক্ষা পরিষদের সভায় সিদ্ধান্ত নেওয়া হয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক পাস শিক্ষার্থীরাও সমাবর্তনে অংশ নিতে পারবেন। তবে এবার সেই সিদ্ধান্ত বদলে গেছে। ফলে দ্বাদশ সমাবর্তনে অংশ নিতে পারছে না বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস করা কয়েক হাজার শিক্ষার্থী। এ নিয়ে চরম ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছেন এই শিক্ষার্থীরা। 

বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দ্বাদশ সমাবর্তন অনুষ্ঠিত হবে নভেম্বরে। এই সমাবর্তনে ২০১৭ ও ২০১৮ সালের স্নাতকোত্তর, এমবিবিএস, বিডিএস ও ডিভিএম এবং ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত এমফিল, এমডি ও পিএইচডি ডিগ্রি অর্জনকারীরা অংশগ্রহণ করতে পারবেন

এদিকে অনেকের মাস্টার্সের পরীক্ষা শেষ হলেও রেজাল্ট প্রকাশিত হয়নি। ফলে তারাও সমাবর্তনে অংশগ্রহণ করতে পারবেন না। আবার অনার্স শেষ করে অনেকেই মাস্টার্স প্রোগ্রামে অংশ নেন না। ফলে তারা সমাবর্তন থেকে বঞ্চিত হবেন।

শিক্ষার্থীরা জানান, একাদশ সমাবর্তনের পর প্রশাসন থেকে বলা হয়েছিল স্নাতক পাস করলেই শিক্ষার্থীরা পরবর্তী সমাবর্তনে অংশ নিতে পারবে। কিন্তু তারা অংশগ্রহণ করতে না পারায় প্রশাসনের আশ্বাস নিয়ে প্রশ্ন তুলেছেন।

শিক্ষার্থীরা বলছেন, বিশ্ববিদ্যালয়ে অনেক ছাত্র-ছাত্রী আছেন যাদের পারিবারিক প্রয়োজনে অনার্স শেষ করেই চাকরি করতে যেতে হয়। অনেক মেয়ের পক্ষে অনার্স শেষের পর বিভিন্ন কারণে মাস্টার্স করার ইচ্ছা থাকলেও তা হয়ে ওঠে না। তাহলে তারা সারাজীবন বঞ্চিতই থেকে যাবে? সব স্নাতক ডিগ্রিধারীর (যারা মাস্টার্স করেননি) সমাবর্তনে অংশগ্রহণের সুযোগ করে দেওয়ার দাবি জানিয়েছেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *