আন্তর্জাতিক

মোদীর আমন্ত্রণ নাকচ করে দিলো বাইডেন, যোগ দিবে না কোয়াড সম্মেলনেও

ভারতের আসন্ন প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের যাওয়ার সম্ভাবনা নেই বলে জানা গেছে। এর আগে জানুয়ারির শেষে প্রজাতন্ত্র দিবস উদযাপনে তাকে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছিল ভারত সরকার।

কিন্তু মঙ্গলবার (১২ ডিসেম্বর) বিষয়টি সম্পর্কে অবহিত ভারতের একটি সরকারি সূত্র জানিয়েছে, সম্ভবত ভারত সফরে যাচ্ছেন না মার্কিন প্রেসিডেন্ট।

গত সেপ্টেম্বর মাসে ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি জানিয়েছিলেন, আগামী বছরের ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হওয়ার জন্য প্রেসিডেন্ট বাইডেনকে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে ভারতের পক্ষ থেকে এই আমন্ত্রণ জানানো নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করা হয়নি।

এদিকে জানুয়ারি মাসেই নয়া দিল্লিতে কোয়াড শীর্ষ সম্মেলন আয়োজন করার পরিকল্পনা করেছিল ভারত। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দিতে বাইডেন যখন ভারতে আসবেন, সেই সময়ই যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়ার এই চতুর্দেশীয় নিরাপত্তা সংগঠনের পরবর্তী শীর্ষ সম্মেলন আয়োজন করা হবে বলে ঠিক করেছিল নয়া দিল্লি।

কিন্তু এখন বাইডেনের সফর বাতিল হওয়ায় সেই শীর্ষ সম্মেলনও আপাতত স্থগিত রাখা হচ্ছে। পরবর্তী কোয়াড শীর্ষ সম্মেলন ভারতেই হবে বলে জানিয়েছে সূত্র। তবে জানুয়ারির শেষের বদলে, শীর্ষ সম্মেলন হবে ২০২৪-এর শেষের দিকে।

ঠিক কী কারণে আসতে পারছেন না মার্কিন প্রেসিডেন্ট, সেই বিষয়ে এখনো কিছু জানা যাচ্ছে না। তবে সূত্র জানিয়েছে, পূর্ব নির্ধারিত বিভিন্ন অনুষ্ঠানের কারণেই ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ও জানুয়ারিতে কোয়াড শীর্ষ সম্মেলনে যোগ দেওয়া সম্ভব হচ্ছে না বাইডেনের পক্ষে।

তাছাড়া অস্ট্রেলিয় জাতীয় দিবস থাকায়, ওই সময় ভারতে এসে কোয়াড সম্মেলনে যোগ দেওয়া অজি প্রধানমন্ত্রী অ্যান্টনি আলাবানিজের পক্ষেও কঠিন ছিল। গত মে মাসে জাপানে জি৭ শীর্ষ সম্মেলন চলাকালীনই কোয়াড নেতাদের বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, পরবর্তী কোয়াড শীর্ষ সম্মেলন আয়োজন করবে ভারত।

সরকারি সূত্রে জানানো হয়েছে, পরিবর্তিত পরিস্থিতিতে, সম্মেলন আয়োজনের বিকল্প তারিখের খোঁজ চলছে। যে দিনগুলোর বিবেচনা করা হচ্ছিল, সেগুলোতে কোয়াড অংশীদারদের সমস্যা রয়েছে।

মূলত ভারত-প্রশান্তমহাসাগরীয় অঞ্চলকে নিরাপদ এবং সবার জন্য উন্মুক্ত রাখার লক্ষ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়া এই চার দেশীয় নিরাপত্তা গোষ্ঠী তৈরি করেছে। চলতি বছরের ২০ মে জাপানের হিরোশিমায় ২০২৩ সালের শীর্ষ সম্মেলন হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *