স্বাস্থ্য ও চিকিৎসা

বাংলাদেশের নার্সিং খাতকে বিশ্বমানের করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশের নার্সিং খাতকে বিশ্বমানের করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলস তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে মন্ত্রী এ কথা বলেন।

বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ে স্বাস্থ্যমন্ত্রীর দপ্তরে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব আজিজুর রহমান এসময় উপস্থিত ছিলেন।

সাক্ষাৎ শেষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, সাক্ষাৎকালে কানাডার হাইকমিশনার কানাডা সরকারের পক্ষ থেকে বাংলাদেশে আন্তর্জাতিক ও উচ্চতর মানের নার্স টিচার্স ট্রেনিং সেন্টার স্থাপন করাসহ স্বাস্থ্যখাত সংক্রান্ত নানান বিষয়ে আলোচনা করেন।

কানাডায় বেশি বয়স্ক মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে, যাদের ভালো চিকিৎসার জন্য দেশটিতে দক্ষ নার্স, চিকিৎসক ও টেকনোলজিস্ট দরকার। হাইকমিশনার ভবিষ্যতে বাংলাদেশ থেকে প্রয়োজনীয় সংখ্যক নার্স ও স্বাস্থ্যকর্মী নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন।

তবে এক্ষেত্রে নার্স বা স্বাস্থ্যকর্মীদের আন্তর্জাতিক মানের দক্ষ হতে হবে। এজন্য কানাডা সরকারের পক্ষ থেকে বাংলাদেশে একটি উন্নত ও বিশ্বমানের নার্স টিচার্স ট্রেনিং সেন্টার স্থাপনের আগ্রহ প্রকাশ করেন লিলি নিকোলস।

এর পরিপ্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে পর্যাপ্ত সংখ্যক দক্ষ নার্স, চিকিৎসক রয়েছে বলে হাইকমিশনারকে আশ্বস্ত করেন। স্বাস্থ্যমন্ত্রী এসময় হাইকমিশনারের উদ্দেশে বলেন, বাংলাদেশে এ মুহূর্তে ৯৫ হাজার শিক্ষিত নার্স আছেন, যারা বিশ্বের যে কোনো দেশের স্বাস্থ্যসেবায় ভূমিকা রাখতে পারবেন। তাদের আরও বেশি দক্ষ ও বিশ্বমানের করতে সঠিকভাবে প্রশিক্ষিত করতে হবে। এজন্য দক্ষ প্রশিক্ষকও দরকার হবে আমাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *