সর্বশেষ

বন্ধুদের সাথে আর ক্লাসে ফেরা হলো না শহীদ ফাইয়াজের

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী ছিলেন মো. ফারহানুল ইসলাম ভূঁইয়া। সবাই তাকে ফারহান ফাইয়াজ নামে চেনেন। বয়স সবে ১৭ বছর। কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতায় প্রাণহানি শুরুর দ্বিতীয় দিনে ঝরে যায় মেধাবী এ শিক্ষার্থীর প্রাণ। তার মৃত্যু গতিসঞ্চার করে কোটা সংস্কার তথা সরকার পতনের আন্দোলনে। সে ধারাবাহিকতায় ৫ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনের মুখে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা।

অন্তর্বর্তী সরকার গঠনের পর ধীরে ধীরে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয় সরকার। রাজপথে আন্দোলন শেষে ক্লাসে ফিরেছেন রেসিডেনসিয়াল মডেল কলেজের শিক্ষার্থীরাও। ঢাকার এ নামি কলেজটি খোলার পর ফাইয়াজের ব্যাচের প্রথম ক্লাস ছিল আজ রোববার।

এদিন (২৫ আগস্ট) সহপাঠীরা ক্লাসে ফিরলেও নেই শুধু ফাইয়াজ। নিয়মিত যে বেঞ্চটিতে বসতেন ফাইয়াজ, তা আজ শূন্য। ফাইয়াজকে হারিয়ে শোকাহত শিক্ষক-শিক্ষার্থীরা। তার স্মরণে ফাঁকা বেঞ্চটিতে ফুল ও জাতীয় পতাকা রেখেছেন তারা। অকালে ঝরে পড়া ফাইয়াজকে তারা কখনো ভুলতে পারবে না বলেও জানিয়েছেন।

ফাইয়াজের সহপাঠীরা জানান, শহীদ ফারহান ফাইয়াজ যে বেঞ্চে বসে নিয়মিত ক্লাস করতেন সেটা আজ ফাঁকা। ফাইয়াজ শহীদ হয়ে তাদের ঋণী করে গেছেন। তার ত্যাগের বিনিময়ে অর্জিত নতুন বাংলাদেশে সততা, নিষ্ঠা, দেশপ্রেম ও কর্মকাণ্ড দিয়ে রক্ষার শপথ নিয়েছেন তারা।

সূত্র : জাগোনিউজ২৪.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *