বিশ্ব বিদ্যালয় বেসরকারি বিশ্ববিদ্যালয় সর্বশেষ

পরিবর্তন করা হচ্ছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের নাম

ব্র্যাকের প্রতিষ্ঠাতা প্রয়াত স্যার ফজলে হাসান আবেদের প্রতি শ্রদ্ধা জানাতেই ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করতে চায় বোর্ড অফ ট্রাস্টিজ। প্রস্তাবিত নাম ‘স্যার ফজলে হাসান আবেদ ইউনিভার্সিটি’। যা সংক্ষেপে করা হয়েছে ‘আবেদ ইউনিভার্সিটি’। ইতোমধ্যে নাম পরিবর্তনের বিষয়ে মতামত চেয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) চিঠি দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

এদিকে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন নিয়ে প্রতিষ্ঠানটির বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের একটি অংশের উদ্বেগ রয়েছে। তাদের শঙ্কা, নাম পরিবর্তন হলে সনদ নিয়ে জটিলতা তৈরি হতে পারে। তবে
বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার ড. ডেভিড ডাউল্যান্ড শিক্ষা মন্ত্রণালয়কে আশ্বস্ত করেছেন, নাম পরিবর্তনের ফলে কারও একাডেমিক সার্টিফিকেট হালনাগাদ করার প্রয়োজন হলে, সেটি তারা করবেন।

এ বিষয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য এ এম আর চৌধুরী বলেন, স্যার ফজলে হাসান আবেদের অনন্য অবদানের প্রতি সম্মান জানাতে এর চেয়ে ভালো উপায় আর হতে পারে না।

ইউজিসির সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ জানান, নাম পরিবর্তনের জন্য ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের আবেদনের কথা তিনি শুনেছেন। তবে এ সংক্রান্ত কোনো নথি এখনও তার কাছে পৌঁছায়নি।
উল্লেখ্য, ২০০১ সালে রাজধানীর বনানীতে ব্র্যাক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে ১৩ হাজার শিক্ষার্থী পড়াশোনা করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *