আন্তর্জাতিক

ন্যাটো জোটভুক্ত দেশে রাশিয়ার হামলা বাইডেনের এমন দাবি অর্থহীন : পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনে চলমান যুদ্ধে জয়ী হলে রাশিয়া একটি ন্যাটো দেশে হামলা করবে বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যে দাবি করেছেন তা একেবারে অর্থহীন। সামরিক জোট ন্যাটোর সঙ্গে লড়াইয়ের কোনও আগ্রহ নেই রাশিয়ার। রবিবার (১৭ ডিসেম্বর) রুশ রাষ্ট্রীয় টেলিভিশন রসিয়াতে প্রচারিত সাক্ষাৎকারে এই মন্তব্য করেছেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

চলতি মাসের শুরুতে বাইডেন সতর্ক করে বলেছিলেন, ইউক্রেনে জয়ী হলে পুতিন ন্যাটোভুক্ত একটি দেশে হামলা করবেন। তবে মন্তব্যের পক্ষে কোনও স্পষ্ট প্রমাণ হাজির করেননি তিনি।

পুতিন বলেছেন, এটি একেবারে অর্থহীন। আমি মনে করি প্রেসিডেন্ট বাইডেনও তা জানেন। রাশিয়ার প্রতি বাইডেনের ভুলনীতির ন্যায্যতা প্রতিষ্ঠার চেষ্টা।

তিনি বলেন, ন্যাটো দেশগুলোর সঙ্গে লড়াইয়ে লিপ্ত হওয়ার জন্য রাশিয়ার কোনও কারণ ও অর্থনৈতিক, রাজনৈতিক বা সামরিক স্বার্থ নেই।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সর্বাত্মক আক্রমণকে রাশিয়া বিশেষ সামরিক অভিযান হিসেবে অভিহিত করে আসছে। মস্কোর দাবি, ইউক্রেন তাদের নিরাপত্তার জন্য প্রত্যক্ষ হুমকি হওয়ার কারণে দেশটিকে নিরস্ত্রীকরণ করতে এই অভিযান পরিচালনা করছে। ইউক্রেন ও দেশটির পশ্চিমা মিত্রদের দাবি, রাশিয়া উসকানি ছাড়াই একটি যুদ্ধ শুরু করেছে এবং এর লক্ষ্য ভূখণ্ড দখল। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে সহযোগিতা ও সমর্থন দিচ্ছে ন্যাটো জোটসহ পশ্চিমা দেশগুলো।

শীতল যুদ্ধ পরবর্তী সময়ে ন্যাটোর সম্প্রসারণকে রাশিয়ার নিরাপত্তার উদ্বেগ নিরসনে পশ্চিমাদের দাম্ভিক আচরণ বলে একাধিকবার অভিযোগ করেছেন পুতিন।

ন্যাটো চুক্তির ৫ ধারা অনুসারে, জোটের কোনও দেশ আক্রান্ত হলে জোটের সব সদস্য দেশের ওপর আক্রমণ বলে বিবেচনা করা হবে।

পুতিন বলেছেন, এপ্রিলে ন্যাটোতে সুইডেনের অন্তর্ভুক্তির কারণে  রাশিয়ার উত্তরাঞ্চলীয় সীমান্তে সুনির্দিষ্ট সামরিক ইউনিট মোতায়েনে বাধ্য হবে মস্কো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *