বিজ্ঞান ও প্রযুক্তি সর্বশেষ স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়

নেটওয়ার্কের সমস্যা নিরসনে রাবিতে ৫ টি টাওয়ার স্থাপন

দীর্ঘ দিন ধরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষক-শিক্ষার্থীরা মোবাইল নেটওয়ার্ক নিয়ে চরম সমস্যায় আছেন। নেটওয়ার্কের এই সমস্যা নিরসনে দেশের প্রধান ৫ টি মোবাইল অপারেটর কোম্পানির টাওয়ার স্থাপন করা হবে ক্যাম্পাসের বিভিন্ন জায়গায়। এরই মধ্যে কাজ শুরু করেছেন সংশ্লিষ্ট কোম্পানিগুলো।

শুক্রবার (৬ ডিসেম্বর) রাতে বিশ্ববিদ্যালয় স্টেট দফতরের সহকারী রেজিস্ট্রার মো. জাহেদ আলি এ তথ্য নিশ্চত করেন।

তিনি বলেন, ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে বিভিন্ন অপারেট কোম্পানির ৫টি নেটওয়ার্ক টাওয়ার বসানো হবে। যেখানে রবি, এয়ারটেল, টেলিটক, গ্রামীণ ও বাংলালিংকের ৪টি করে টাওয়ার বসানোর হবে। তবে গ্রাহকের চাহিদা বেশি থাকায় গ্রামীনফোন অপারেটরের ২টি অতিরিক্ত টাওয়ার বসানোর হবে।

এরই মধ্যে বিশ্ববিদ্যালয় মাদার বখস ও শহীদ জিয়াউর রহমান হলের মাঝখানে এবং রবীন্দ্রনাথ একাডেমি ভবন পাশে টাওয়ার বসানোর কাজ শুরু হয়েছে। আর বাকি তিনটি টাওয়ার বসানো হবে বেগম রোকেয়া হলের পেছনের দিক, বিশ্ববিদ্যালয় মেডিকেলের পাশে আর বাকি একটি বসানো হবে শেখ রাসেল স্কুল সংলগ্ন মাঠে বলে জানান এই কর্মকর্তা।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও নেটওয়ার্ক সমস্যা নিরসন কমিটির প্রধান অধ্যাপক আব্দুস সালাম বলেন, ক্যাম্পাসের নেটওয়ার্ক সমস্যা সমাধানে ৫ টি অপারেটর কোম্পানির মোবাইল টাওয়ার বসানোর সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। এরই মধ্যে দুটি টাওয়ার বসানোর কাজ শুরু হয়েছে। এই দুটি টাওয়ার হলে ক্যাম্পাসের তোর শতাংশ নেটওয়ার্ক সমস্যার অবসান হবে বলে আশা রাখছি। আর বাকি তিনটি হলে পুরোপুরি সমস্যার সমাধান হবে জানান তিনি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, এর আগে বিশ্ববিদ্যালয়ে রবি, টেলিটক, বাংলালিংক ও গ্রামীনফোনের চারটি টাওয়ার ছিলো। ২০২০ সালের দিকে রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের ছাদ থেকে ফোন অপারেটর কোম্পানিগুলো টাওয়ার খুলে নিয়ে যায়। তখন ভবনটির নির্মাণকাজ চলছিলো। ২০২০ সালের সেপ্টেম্বর থেকে ক্যাম্পাসে অর্ধ লাখের কাছাকাছি জনসংখ্যার জন্য কোনো টাওয়ার নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *