খেলাধুলা

না ফেরার দেশে চলে গেলেন জামার্ন ফুটবলের কিংবদন্তি ফ্রাঞ্জ বেকেনবাওয়ার

ব্রাজিলিয়ান কিংবদন্তি মারিও জাগালোর মৃত্যুর এখনো তিন দিন পার হয়নি। এবার আরেক কিংবদন্তিকে হারাল ফুটবল বিশ্ব। ৭৮ বছর বয়সে মারা গেছেন ফ্রাঞ্জ বেকেনবাওয়ার।

বেকেনবাওয়ার মৃত্যুর খবর গতকাল তাঁর পরিবার নিশ্চিত করেছে। এক বিবৃতিতে বলা হয়েছে, ‘গভীর দুঃখের সঙ্গে আমরা ঘোষণা করছি, স্বামী এবং পিতা ফ্রাঞ্জ বেকেনবাওয়ার গতকাল রোববার ঘুমের মধ্যে শান্তিতে মারা গেছেন। আমরা অনুরোধ করছি, আপনারা নীরবে শোক করতে পারবেন। তবে কোনো ধরনের প্রশ্ন করা থেকে বিরত থাকুন।’

২০১৫ সালে তাঁর পুত্র স্টিফেন মারা যাওয়ার পর থেকেই ধীরে ধীরে বেকেনবাওয়ারের স্বাস্থ্যের অবনতি হচ্ছিল। এরপর থেকেই পারকিনসনস, ডিমেনশিয়া ভুগছিলেন তিনি। সেই সঙ্গে জার্মান ডিফেন্ডার হৃদ্‌যন্ত্রের অস্ত্রোপচারের সঙ্গেও লড়ছিলেন। গত কয়েক মাসে ‘কাইজার’ খ্যাত কিংবদন্তির স্বাস্থ্য অবনতির দিকে গেলে তাঁকে মাসের শুরুতে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল।

সর্বকালের অন্যতম সেরা এই ডিফেন্ডার অধিনায়ক ও কোচ হিসেবে প্রথম বিশ্বকাপ জেতা খেলোয়াড়। পরে ২০১৮ সালে তাঁর এই কীর্তিতে ভাগ বসিয়েছেন দিদিয়ের দেশম। আর সব মিলিয়ে যে তিন জন ফুটবলার খেলোয়াড় এবং কোচ হিসেবে বিশ্বকাপ জিতেছিলেন তাঁদের একজন ছিলেন তিনি। একই ভূমিকায় বিশ্বকাপ জেতা ব্রাজিলিয়ান কিংবদন্তি জাগালো গত ৫ জানুয়ারি মারা যান।

পশ্চিম জার্মানির হয়ে ১৯৭৪ সালে খেলোয়াড় এবং ১৯৯০ সালে কোচ হিসেবে বিশ্বকাপ জেতেন বেকেনবাওয়ার। দুইবার জিতেছেন ব্যালন ডি অরও। জার্মানির হয়ে ১০৩ ম্যাচ খেলে ১৪ গোল করেছেন তিনি। আর বায়ার্ন মিউনিখের হয়ে ৪২৭ ম্যাচে ৬০ গোল করেছেন কিংবদন্তি এই ডিফেন্ডার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *