বিশ্ব বিদ্যালয় সর্বশেষ

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের (এনএসইউ) ২৪তম সমাবর্তন অনুষ্ঠিত

নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) ২৪তম সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১২ জুলাই) বিকালে অনুষ্ঠানে সাত হাজারের বেশি শিক্ষার্থীকে গ্র্যাজুয়েশন ডিগ্রি দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের প্রতিনিধি হিসেবে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সমাবর্তন বক্তা, ভারতের পরিকল্পনা কমিশনের প্রাক্তন ডেপুটি চেয়ারম্যান এবং সেন্টার ফর সোশ্যাল অ্যান্ড ইকোনমিক প্রগ্রেসের ফেলো মন্টেক এস আহলুওয়ালিয়া গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এনএসইউ’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান জাভেদ মুনীর আহমদ, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ড. জুনায়েদ কামাল আহমদ এবং এনএসইউ’র উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। এ সময় ট্রাস্টি বোর্ডের সদস্য ইয়াসমিন কামাল ও শাহরিয়ার কামাল উপস্থিত ছিলেন।

জাতীয় সংগীতের মধ্য দিয়ে সমাবর্তন অনুষ্ঠান শুরু হয় এবং স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক মার্শাল শায়লা জোয়ার্দার স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের ডিন অধ্যাপক ড. হেলাল আহাম্মদ, স্কুল অব হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক ড. আব্দুর রব খান, স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক ড. জাবেদ বারী এবং স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সের ডিন অধ্যাপক ড. হাছান মাহমুদ রেজা ডিগ্রি প্রার্থীদের তথ্য শিক্ষামন্ত্রীর হাতে তুলে দেন।

মন্ত্রী ডিগ্রি প্রদানের পর অনুষ্ঠানে ২০ জন মেধাবী শিক্ষার্থীকে চ্যান্সেলর স্বর্ণপদক ও ভাইস চ্যান্সেলর স্বর্ণপদক দেওয়া হয়।

সমাবর্তনে সমাপনী বক্তব্য রাখেন ২০২১ সালের ক্লাস থেকে আরফা ফিজানুল ইসলাম। পরে শিক্ষামন্ত্রীর অনুমোদনক্রমে উপাচার্য সমাবর্তন কার্যক্রম শুরু করেন।

শিক্ষামন্ত্রী তার বক্তব্যে অগ্রগতির জন্য উচ্চশিক্ষা ও অর্থনীতির জন্য মানসম্মত উচ্চশিক্ষার তাৎপর্য তুলে ধরেন। মন্ত্রী সব গ্র্যাজুয়েটদের অভিনন্দন জানান এবং তাদের উজ্জ্বল ও সফল ভবিষ্যৎ কামনা করেন।

এনএসইউ’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান জাভেদ মুনীর আহমাদ সকল গ্র্যাজুয়েট ছাত্র-ছাত্রীদের তাদের কঠোর পরিশ্রম, নিষ্ঠা এবং শ্রেষ্ঠত্বের প্রতি অঙ্গীকারের জন্য অভিনন্দন জানান। তিনি তাদের স্বপ্ন পূরণের জন্য আবেগের সাথে সুযোগগুলো কাজে লাগানোর আহ্বান জানান।

সমাবর্তন বক্তার পরিচয় করিয়ে দিয়ে ড. জুনায়েদ কামাল আহমাদ গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের ভবিষ্যতের সকল প্রচেষ্টায় নৈতিক নীতিগুলো সমুন্নত রাখার আহ্বান জানান।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম সকল গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের অভিনন্দন জানান এবং এনএসইউ’র সাম্প্রতিক মাইলফলক ও রেঙ্কিংয়ের কথা তুলে ধরেন। শিক্ষার্থীদের দেশের জনগণের এবং বিশ্বের উন্নতিতে অর্থবহ অবদান রাখার প্রতি আহ্বান জানান এনএসইউ উপাচার্য।

সমাবর্তন অনুষ্ঠানে এনএসইউ উপ-উপাচার্য অধ্যাপক ড. এম ইসমাইল হোসেনসহ বিভিন্ন বিভাগের প্রধান, শিক্ষক ও কর্মকর্তা ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *