বিজ্ঞান ও প্রযুক্তি সর্বশেষ

নতুন মোবাইল ফোন কেনার সময় সতর্ক থাকতে হবে যেসব বিষয়ে

স্মার্টফোন কেনার আগে ফোনের ফিচার নিয়ে অনেকেই আছেন যারা তেমন মাথা ঘামান না। কোন মডেলের ফোন ভালো হবে, কোনটির র্যাম কত, ব্যাটারি ভালো হবে কি না ইত্যাদি বিষয়ে গবেষণা করা জরুরি।

না হলে স্মার্টফোন কিনে আপনি কিন্তু ঠকে যেতে পারে। তাই ফোন কেনার আগে সামান্য খোঁজখবর নিলে আপনার চিন্তা ও টাকা দুটোই বাঁচাবে। এক্ষত্রে কী কী বিষয় মাথায় রাখবেন জেনে নিন-

প্রসেসর

অনেকেই প্রসেসরের স্পিড জেনে স্মার্টফোন কেনেন। তবে সারাদিনে ফোনে যেসব কাজ করবেন তার জন্য উচ্চ মানের প্রসেসরের দরকার কতটুকু তা আগে জানতে হবে।

তাই প্রসেসরের পেছনে বেশি টাকা খরচ করার প্রয়োজন নেই। সাধারণ প্রসেসর দিয়েও আপনি সোশ্যাল মিডিয়া, ইউটিউব, ক্যামেরা, কলিংসহ সব পরিষেবা পাবেন।

ক্যামেরা

বর্তমানে বিভিন্ন মডেলের স্মার্টফোনে আলট্রা ওয়াইড ক্যামেরা, ডেপথ ক্যামেরা ইত্যাদি লেন্স থাকে। তবে সাধারণ ফটোগ্রাফির ক্ষেত্রে খুব বেশি প্রয়োজন হয় না এগুলোর।

বিশেষ মুহূর্তগুলো ফোনবন্দি করতে শুধু একটু ভালো ক্যামেরা থাকলেই যথেষ্ট। তাই ক্যামেরা দেখে অতিরিক্ত টাকা খরচ করে ক্যামেরা কিনবেন না।

ব্যাটারি

স্মার্টফোন কেনার সময় এর ব্যাটারির দিকে বিশেষ খেয়াল রাখুন। এজন্য ব্যাটারি ক্যাপাসিটি ও ফাস্ট চার্জিং আছে এমন স্মার্টফোন কিনুন।

ফোনের ফিচার

আপনি ঠিক কী কারণে ফোন কিনছেন তা আগে ঠিক করুন। গেমিং, মাল্টি-টাস্কিং নাকি সাধারণভাবে ব্যবহারের জন্য ফোন কিনছেন সে বিষয় মাথায় রেখে ফোন কিনুন।

কেউ যদি দিনে ১০-১২ ঘণ্টার বেশি ফোন ব্যবহার করেন, তাহলে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। যেমন – ডিসপ্লে, ভালো প্রসেসর, পর্যাপ্ত ব়্যাম ও স্টোরেজ, সর্বশেষ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ও ব্যাটারি।

আর যদি সাধারণ ব্যবহারের জন্য কেনেন, যেমন – কলিং, ইউটিউব, সোশ্যাল মিডিয়া, তাহলে খুব বেশি উচ্চ মানের ফিচারস না থাকলেও ব্যবহার করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *