সম্পাদকীয় সর্বশেষ

তারেক মাসুদ – মিশুক মুনীরের প্রয়ানের এক যুগ

২০১১ সালের এই দিনে (১৩ আগস্ট) মানিকগঞ্জের জোকায় সড়ক দুর্ঘটনায় নিহত হন বরেণ্য চলচ্চিত্রকার তারেক মাসুদ, চলচ্চিত্রগ্রাহক ও সাংবাদিক মিশুক মুনীরসহ আরও তিনজন চলচ্চিত্রকর্মী। যা বাংলাদেশের চলচ্চিত্র-সংস্কৃতির জন্য এক শোকাবহ দিন। দিনটিকে প্রতিবছর সেভাবেই স্মরণ করে চলচ্চিত্র সংশ্লিষ্টরা।

চলচ্চিত্রকার তারেক মাসুদের ১২তম প্রয়াণ দিবস উপলক্ষে আজ রবিবার (১৩ আগস্ট), বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট যৌথভাবে একটি অনুষ্ঠানের আয়োজন করছে। ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২৩’ নামের এই আয়োজনে চলচ্চিত্রকার তারেক মাসুদ, মিশুক মুনীরসহ নিহত চলচ্চিত্রকর্মীদের স্মরণে স্মৃতিতর্পণ এবং স্মারক বক্তৃতার পাশাপাশি ‘আদমসুরত’ প্রদর্শিত হবে

শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় বিকেল ৫টায় প্রদর্শিত হবে তারেক মাসুদ নির্মিত প্রামাণ্যচিত্র ‘আদম সুরত’। সন্ধ্যা ৬টায় তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ। সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০২৩। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

এদিকে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রজেকশন হলে ‘তারেক মাসুদ চলচ্চিত্রের আদম সুরত’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ অ্যালামনাই অ্যাসোসিয়েশন। বিকেল ৫টায় শুরু হওয়া অনুষ্ঠানে মূল আলোচক হিসেবে বক্তব্য দেবেন চলচ্চিত্র পরিচালক মনিস রফিক। সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে তারেক মাসুদ পরিচালিত চলচ্চিত্র ‘রানওয়ে’।

এ ছাড়া ‘স্মৃতিতে ও চলচ্চিত্রে: তারেক মাসুদ ও মিশুক মুনীর’ শীর্ষক স্মৃতিচারণামূলক অনুষ্ঠানের আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ। বিকেল ৪টা থেকে টিএসসি মিলনায়তনে তারেক মাসুদ নির্মিত তিনটি চলচ্চিত্র প্রদর্শিত হবে। তারেক মাসুদ ও মিশুক মুনীরের স্মৃতিতে নির্মিত টিএসসি-সংলগ্ন ‘সড়ক দুর্ঘটনা স্মৃতি স্থাপনা’ প্রাঙ্গণে প্রদীপ প্রজ্বালন অনুষ্ঠিত হবে সন্ধ্যা ৬টায়। রাত ৮টায় ভার্চুয়াল মাধ্যমে প্রয়াতদের নিকটজনদের অংশগ্রহণে থাকছে স্মরণানুষ্ঠান।

২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের জোকায় এক ভয়াবহ সড়ক দুর্ঘটনায় নিহত হন বাংলাদেশের বরেণ্য চলচ্চিত্রকার তারেক মাসুদ, চলচ্চিত্রগ্রাহক, সাংবাদিক মিশুক মুনীরসহ তিনজন চলচ্চিত্রকর্মী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *