আন্তর্জাতিক

জাপানে শক্তিশালী ভূমিকম্প, জারি করা হয়েছে সুনামি সতর্কতা

জাপানের উত্তর-মধ্যাঞ্চলীয় এলাকায় সোমবার (১ জানুয়ারি) আঘাত হেনেছে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এরপর দেশটিতে আঘাত হেনেছে সুনামিও। তবে এই ভূমিকম্পের জেরে এবার রাশিয়া, উত্তর কোরিয়া এবং দক্ষিণ কোরিয়ায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় রেডিওর বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে, উত্তর কোরিয়া তার পূর্ব উপকূলে সুনামির সতর্কতা জারি করেছে। সেখানে ২ দশমিক এক আট মিটার (৬ দশমিক ৮ ফুট) পর্যন্ত ঢেউ উঠতে পারে বলে সতর্ক করা হয়েছে।

জাপানের সরকারি সম্প্রচারমাধ্যম এনএইচকের প্রতিবেদনে বলা হয়েছে, জাপান সাগরের পশ্চিম উপকূলের কিছু এলাকায় ইতিমধ্যে প্রায় ১ মিটার (৩ ফুট) উচ্চতার সুনামি হয়েছে। আরও বেশি উচ্চতার ঢেউ উপকূলের দিকে ধেয়ে আসতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

 
জাপান সরকারের শীর্ষ মুখপাত্র হায়াশি ইয়োশিমাসা এক জরুরি সংবাদ সম্মেলনে বলেছেন, তারা এখনো ক্ষয়ক্ষতির মাত্রা নিরূপণ করেননি। সম্ভাব্য আফটার শকের (ভূমিকম্প–পরবর্তী কম্পন) জন্য স্থানীয় মানুষকে প্রস্তুত থাকার পরামর্শ দিয়েছেন তিনি।
 
এদিকে, আগামী সপ্তাহে জাপানে ৭ মাত্রার আরও ভূমিকম্প হওয়ার ঝুঁকি রয়েছে বলে দাবি করেছেন সংশ্লিষ্টরা।

জাপান তীব্র ভূমিকম্প-প্রবণ দেশ। ২০১১ সালে এক শক্তিশালী ভূমিকম্প ও এরপর আঘাত হানা সুনামি ফুকুশিমা পারমাণবিক কেন্দ্রে বিপর্যয় ঘটায়। ওই সুনামিতে প্রায় সাড়ে ১৮ হাজার মানুষের প্রাণহানি হয়। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *