আন্তর্জাতিক

চাঁদের পর এবার সূর্যের দিকে যাত্রার প্রস্তুতি ভারতের

চাঁদের মাটিতে পা রাখার পর এবার সূর্যের দিকে চোখ ভারতের। শনিবার (০২ সেপ্টেম্বর) দেশটির প্রথম সূর্য অভিযান শুরু হচ্ছে। এই অভিযানে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো বাজি রেখেছে আদিত্য-এল১ মহাকাশযানের ওপর। ইসরোর প্রধান এস সোমনাথ আগেই জানিয়েছিলেন যে, অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে শনিবার সকাল ১১টা ৫০ মিনিটে এই মহাকাশযান উৎক্ষেপণ করা হবে ।

শ্রীহরিকোটায় সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টারের লঞ্চিং প্যাডে আদিত্য-এল১ স্থাপন করে ফেলেছেন ইসরোর বিজ্ঞানীরা। শেষ মুহূর্তের প্রস্তুতিও তুঙ্গে। শুক্রবার সংবাদমাধ্যমের কাছে সংস্থার চেয়ারম্যান সোমনাথ বলেন, উৎক্ষেপণের জন্য তৈরি হচ্ছি আমরা। রকেট এবং উপগ্রহ প্রস্তুত। চূড়ান্ত মহড়াও শেষ হয়ে গেছে।

মাত্র কয়েক সপ্তাহ আগেই চন্দ্রাযভিযানে সাফল্যের মুখ দেখেছে ভারত। ২৩ আগস্ট চাঁদের মাটিতে নেমেছে ইসরোর চন্দ্রযান-৩। ভারতই প্রথম পা রেখেছে চাঁদের দক্ষিণ মেরুতে। চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম পাখির পালকের মতো অবতরণ করেছে চাঁদে। তা থেকে বেরিয়ে এসেছে রোভার প্রজ্ঞান। চাঁদের নানা প্রান্তে ঘুরে মোট ১৪ দিন অনুসন্ধান চালাবে সেটি।

তবে সূর্যের কাছাকাছি যাওয়ার চিন্তা ভারতের কাছে প্রথম। সৌরজগতের কেন্দ্রের অতি কাছে থাকা রবির পর্যবেক্ষণের জন্য এই অভিযানের পরিকল্পনা শুরু হয়েছিল ১৫ বছর আগে। ২০০৮ সালে প্রথম বার ‘আদিত্য’ (সংস্কৃতে যার অর্থ সূর্য) নামে একটি মহাকাশযান তৈরির কথা ভেবেছিল ইসরোর পরামর্শদাতা কমিটি।

শুরুতে ওই কমিটি মনে করেছিল, সূর্যের বাইরের স্তরের পর্যবেক্ষণে একটি ছোটখাটো উপগ্রহ কাজে লাগানো হবে। যার ওজন হবে ৪০০ কেজি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *