কৃষি বিশ্ববিদ্যালয় বিশ্ব বিদ্যালয় সর্বশেষ

কৃষিগুচ্ছের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত, পরীক্ষার্থীর সংখ্যা ৮১ হাজার ২১৯ জন

দেশের আটটি কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা আজ শনিবার (৫ আগস্ট) অনুষ্ঠিত হবে। এবার বিশ্ববিদ্যালয়গুলোর মোট আসন তিন হাজার ৫৪৮টি। ইতিমধ্যে আটটি কেন্দ্রের জন্য আলাদা আলাদা আসন বিন্যাস দেওয়া হয়েছে। প্রবেশপত্র ডাউনলোডও করেছেন শিক্ষার্থীরা। চবিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীদের জন্য থাকছে শাটল ট্রেনের বিশেষ সূচি। বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত পরীক্ষা চলবে।

আটটি কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে গত ১০ জুলাই। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে এক হাজার ১১৬ আসন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৭৫, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৬৯৮, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০ এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০টি আসন রয়েছে।

এ আসনের বিপরীতে ৮৪ হাজার ৫১টি আবেদন জমা পড়লেও নির্দিষ্ট আবেদন ফি পরিশোধ করেছেন ৮১ হাজার ২১৯ জন ভর্তিচ্ছু। গতবারের চেয়ে আবেদন সংখ্যা বেড়েছে ২০৭২টি, পাশাপাশি বেড়েছে ৯টি আসন। সে হিসেবে প্রতি আসনের জন্য লড়াই করবেন ২২.৮৯ জন শিক্ষার্থী।

এবার আটটি মুল কেন্দ্র ও তিনটি উপকেন্দ্রে ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হবে। ৮টি মুল কেন্দ্রের মধ্যে বাকৃবি কেন্দ্রে ১২৬২০, বশেমুরকৃবি কেন্দ্রে ৭০০০, শেকৃবি কেন্দ্রে ৭৫০০, সিকৃবি কেন্দ্রে ৪২০০, হকৃবি কেন্দ্রে ৪১১, সিভাসু কেন্দ্রে ২০০০, পবিপ্রবি কেন্দ্রে ৪০০০ ও খুকৃবি কেন্দ্রে আসন পড়বে ২০০০ জন শিক্ষার্থীর। এছাড়াও ৩টি উপকেন্দ্রের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ২৬৮১৭, জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ১০০৪২ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে আসন পড়বে ৪৬২৯ জন ভর্তিচ্ছুর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *