বিশ্ব বিদ্যালয় সরকারি বিশ্ববিদ্যালয় সর্বশেষ

সাত কলেজে স্নাতক শ্রেনীতে বাড়ছে না আসন সংখ্যা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাত কলেজে চলতি বছর ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তিতে কোনো আসন বাড়ানো হচ্ছে না। গত বছরের মতো (২০২১-২২ শিক্ষাবর্ষ) সংখ্যক আসন হিসেবেই ভর্তি কার্যক্রম শেষ হবে।

মঙ্গলবার (২১ মার্চ) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ ও সাত কলেজের সমন্বয়ক অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য।

অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার বিষয়ে বিশ্ববিদ্যালয়ে উপাচার্যসহ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখানে ভর্তি পরীক্ষার প্রাথমিক রূপরেখা আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে আগের বছরের তুলনায় আসন বানানোর ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি।

তিনি বলেন, সাত কলেজের অবকাঠামোগত সংকট, শ্রেণিকক্ষের সংখ্যা ও ধারণক্ষমতার বিষয়টি মাথায় রেখেই অতিরিক্ত আসনের ব্যাপারে চিন্তা করা হয়নি। আমরা চাই সাত কলেজে ভর্তি হওয়া শিক্ষার্থীরা গুণগতমান বজায় রেখেই স্নাতক সম্পন্ন করুক। তাই ধারণক্ষমতার অতিরিক্ত নয় বরং স্বাভাবিকতা বজায় রেখেই নতুন শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি করা হবে যেন শিক্ষার গুণগতমান বজায় থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *