স্বাস্থ্য ও চিকিৎসা

শীতে উষ্ণতা দিবে যে পানীয়

প্রকৃতি থেকে গরম আবহাওয়া বিদায় নিয়েছে। শীতের রাজত্ব চলছে দেশের প্রতিটি বিভাগে। এই শীতের ঠান্ডা থেকে মুক্তি পেতে আর শীতের সুরক্ষায় কিংবা ত্বকের যত্নে দারুণ কাজ করে কিছু পানীয়।

ঠান্ডা মৌসুমে এসব পানীয় যেমন শরীরের পানিশূন্যতা দূর করে, তেমনি যত্ন নেয় ত্বকেরও। এ পানীয় ত্বকের জেল্লা বাড়িয়ে শরীরে বাড়তি পুষ্টি জোগায়। ত্বকের জেল্লা বাড়ার পাশাপাশি বলিরেখা, মেছতা, অকাল বার্ধক্যের মতো সমস্যাও সমাধান করে এসব পানীয়।

যদি ঠান্ডা আবহাওয়ায় হঠাৎ সর্দি-কাশি কিংবা ব্রণ বা একনির সমস্যায় ভোগেন, তবে এসব পানীয় অবশ্যই ডায়েটে আজকে থেকেই রাখতে শুরু করুন। এগুলো হলো-

গ্রিন টি: অ্যান্টি অক্সিডেন্ট চা শরীরের আর্দ্রতা ফিরিয়ে আনতে সাহায্য করে। শরীরে গরম অনুভূতিসহ দ্রুত চাঙা করে তোলে এ জাদুকরী পানীয়।

স্যুপ: সর্দি কাশি কিংবা জ্বর যেকোনো অসুস্থতা থেকে মুক্তি পেতে স্যুপের মতো কার্যকরী পথ্য আর একটিও নেই। সবজি অথবা মাংস আর মাশরুমের স্যুপ যেটাই হোক না কেন ঠান্ডা আবহাওয়ায় শরীরের আর্দ্রতা বজায়ে ভরসা রাখতে পারেন স্যুপেও। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেও এর জুড়ি মেলা ভার।

হলুদ দুধ: শীতের ঠান্ডা আবহাওয়ায় এ পানীয়কে সবচেয়ে সেরা পানীয় বলা হয়ে থাকে। শীতের এই সময়টাতে রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস হলুদ দুধ খাওয়ার অভ্যাস করতে পারেন। মাথা ঠাণ্ডা রাখার পাশাপাশি শরীরে দ্রুত গরমভাব আনতে এর বিকল্প পানীয় আর হয় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *