বিদ্যালয় বার্তা সর্বশেষ

ভুলে ভরা নিম্নমানের পাঠ্যপুস্তক প্রত্যাহারের দাবিতে ছাত্র ফেডারেশন

ভুলে ভরা নিম্নমানের পাঠ্যপুস্তক প্রত্যাহার করে দ্রুত সময়ে শিক্ষার্থীদের মধ্যে নতুন বই সরবরাহ করা, কাগজ ও শিক্ষা উপকরণের দাম কমানো, মেট্রোরেলের ভাড়া কমাও এবং শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিত করার দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করে ছাত্র ফেডারেশন।

শনিবার (৭ জানুয়ারি) বিকালে  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে ছাত্র ফেডারেশনের উদ্যোগে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে বিশ্ববিদ্যালয় এলাকায় বিক্ষোভ মিছিল করেন দলের নেতা-কর্মীরা।

মানববন্ধনে উপস্থিত নেতৃবৃন্দরা বলেন, দেশের সরকার এমন সময় স্মার্ট বাংলাদেশের কথা বলছেন যখন অবিভাবকরা তাদের সন্তানের শিক্ষার উপকরণ যোগান দিতে হিমসিম খাচ্ছে। নতুন বছরে যে বই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়েছে তা অত্যন্ত নিম্নমানের। শিক্ষক অবিভাবকরা বলছেন এই বই দিয়ে  ৫/৬ মাসের বেশি চালানো যাবে না।

এছাড়াও পাঠ্য বইয়ে ভুল ইতিহাস তুলে দেওয়া হয়েছে উল্লেখ করে নেতৃবৃন্দরা বলেন,  আমাদের স্বাধীনতা সংগ্রাম ২৫ মার্চ শুরু হলেও বইয়ে ২৬ মার্চ লেখা রয়েছে। যা মুক্তিযুদ্ধের ২৫ মার্চ কালো রাতকে অস্বীকার করার সামিল।

সভাপতির বক্তব্যে ছাত্র ফেডারেশনের সভাপতি মশিউর রহমান রিচার্ড বলেন, কাগজের দাম দুই থেকে আড়াই গুন বৃদ্ধি করা হয়েছে ফলে নিম্ন থেকে মধ্য আয়ের পরিবারের অবিভাবকরা  সন্তানের শিক্ষার খরচ চালাতে হিমসিম খাচ্ছে। আগামী একুশে বইমেলায় প্রত্যেক প্রকাশনী তাদের বই প্রকাশনা অর্ধেকে নামিয়ে এনেছে। তারা বলছে কাগজের দাম বৃদ্ধি হওয়ার তাদের এই পদক্ষেপ। পাঠকরা তাদের ক্রয় সক্ষমতা  হারিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *